Culture

দুর্গাপুজোর পর এবার কালী পুজোতেও কি ‘নো-এন্ট্রি’? উঠছে প্রশ্ন

এবার কালীপূজোতে ঠিক কিরূপ ভূমিকা পালন করবে প্রশাসন ?

পল্লবী কুন্ডু : দুর্গাপুজোর ঠিক আগের মুহূর্তেই হাইকোর্টের তরফ থেকে ঘুম ওড়ানো খবর পেয়েছিলো শহরবাসী। দুর্গোৎসবের পর এবার দিওয়ালিতে-ও কি তেমন কিছু হতে চলেছে ? তা ভেবেই সারা হচ্ছে এবার সকলে। তৃতীয়া থেকে সপ্তমী পর্যন্ত চেনা ছবিটা কিছুটা অচেনা থাকলেও ধীরে ধীরে নিজের ছন্দে ফিরতে শুরু করে তিলোত্তমা। দশমীতেও সাধারন মানুষের অসচেতনতার ছবিই দেখা যায় প্রায় সর্বত্র।
হাইকোর্টের নির্দেশিকা, প্রশাসনের আর্জি, কোনও কিছুরই তোয়াক্কা না করে উত্‍সবে মাতেন আবেগপ্রবণ শহরবাসী।

আর এবার আসতে চলেছে কালীপুজো। কলকাতার পাশাপাশি বিভিন্ন জেলা শহর ও শহরতলিতেও কালীপুজো(Kalipuja) উপলক্ষ্যে ভিড় হয়। উত্তর ২৪ পরগনার বারাসত, নৈহাটিতে কালীপুজো খুবই জনপ্রিয়। আশপাশের জেলা থেকেও দর্শনার্থীদের ঢল নামে ওই এলাকার মণ্ডপগুলিতে। সেই সব কিছুই আবারও ভাবাচ্ছে প্রশাসনকে। তবে এবার কালীপূজোতে ঠিক কিরূপ ভূমিকা পালন করবে প্রশাসন। আবারো কি আদেশ আসবে হাইকোর্ট তরফ থেকে তা নিয়েই এবার উঠছে প্রশ্ন।

হাইকোর্টের দুর্গাপুজোর নিষেধাজ্ঞা অনুসারে কালীপুজোর নিয়মবিধিও প্রকাশ করার দরকার রয়েছে বলে মত অনেকেরই। তবে প্রশাসনিক আধিকারিকদের মতে, ‘প্রশাসন যথাসাধ্য চেষ্টা করছে। সচেতন থাকতে হবে মানুষকেও।’ দুর্গাপুজোতে যেমন বড়ো রাস্তায় ভিড় জমে কালী পুজোতে কিন্তু সেই ভিড় নজরে আসে ছোট অলি-গলিতে। কারণ পাড়ার পুজোই বেশি হয়। আর তাই এবার সেক্ষেত্রেও কি ‘নো এন্ট্রি’ নির্দেশ-ই কি বহাল থাকবে তা কিন্তু ভাবাচ্ছে সকলকেই।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: