Nation

ব্রহ্মোসের এয়ার সংস্করণ পরীক্ষা চালানো হয়েছে

পরীক্ষার সময়, কাঠামোগত অখণ্ডতা এবং কার্যকরী কর্মক্ষমতা প্রমাণিত হয়েছে

নয়াদিল্লি, ডিসেম্বর 8 (ইউএনআই) : ব্রহ্মোস সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের এয়ার সংস্করণ বুধবার ওড়িশার উপকূলে চন্ডিপুরের ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ থেকে সুপারসনিক যুদ্ধবিমান সুখোই 30 এমকে-আই থেকে সফলভাবে পরীক্ষা করা হয়েছে, প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে।এটিকে ‘কপি বুক ফ্লাইট’ বলে অভিহিত করে, একটি বিবৃতিতে বলা হয়েছে যে বিমান থেকে উৎক্ষেপণ করা ক্ষেপণাস্ত্রটি সমস্ত মিশনের উদ্দেশ্য পূরণের পূর্ব-পরিকল্পিত পথ অনুসরণ করে।

“প্রবর্তনটি ব্রহ্মোস উন্নয়নের একটি প্রধান মাইলফলক। এটি দেশের মধ্যে বায়ু-সংস্করণ ব্রহ্মোস ক্ষেপণাস্ত্রের সিরিয়াল উত্পাদনের জন্য সিস্টেম পরিষ্কার করে,” প্রতিরক্ষা মন্ত্রক বলেছে৷প্রধান এয়ারফ্রেম সমাবেশগুলি যা রামজেট ইঞ্জিনের অবিচ্ছেদ্য অংশ গঠন করে সেগুলি দেশীয়ভাবে ভারতীয় শিল্প দ্বারা তৈরি করা হয়েছে। এর মধ্যে রয়েছে নন-মেটালিক এয়ার ফ্রেম সেকশন যার মধ্যে রয়েছে রামজেট ফুয়েল ট্যাঙ্ক এবং নিউমেটিক ফুয়েল সাপ্লাই সিস্টেম। পরীক্ষার সময়, কাঠামোগত অখণ্ডতা এবং কার্যকরী কর্মক্ষমতা প্রমাণিত হয়েছে।ব্রাহ্মোসের এয়ার সংস্করণটি 2021 সালের জুলাইয়ে শেষ ফ্লাইট পরীক্ষা করা হয়েছিল।প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও), ব্রাহ্মোস, ভারতীয় বিমান বাহিনী এবং শিল্পের সফল পরীক্ষা চালানোর প্রশংসা করেছেন।

ফ্লাইট পরীক্ষায় জড়িত দলগুলিকে অভিনন্দন জানিয়ে, প্রতিরক্ষা বিভাগ R&D সচিব এবং ডিআরডিওর চেয়ারম্যান জি সতীশ রেড্ডি বলেন, ডিআরডিও-র বিভিন্ন পরীক্ষাগার, একাডেমিক প্রতিষ্ঠান, গুণমান নিশ্চিতকরণ ও শংসাপত্র সংস্থা, পাবলিক সেক্টরের উদ্যোগ এবং ভারতীয় বিমান বাহিনী উন্নয়ন, পরীক্ষা, উৎপাদনে অংশগ্রহণ করেছে। এবং এই জটিল মিসাইল সিস্টেমের আনয়ন।ব্রাহ্মোস সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের উন্নয়ন, উৎপাদন এবং বিপণনের জন্য ভারত (DRDO) এবং রাশিয়ার (NPOM) মধ্যে একটি যৌথ উদ্যোগ। ব্রাহ্মোস একটি শক্তিশালী আক্রমণাত্মক ক্ষেপণাস্ত্র অস্ত্র ব্যবস্থা যা ইতিমধ্যেই সশস্ত্র বাহিনীতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: