Foods

রাস্তার চিকেন রোল খেয়ে পেটভর, না খেতে পেয়ে মুখভার!

ঘরে বসেই তেল ছাড়া চিকেন রোল বানিয়ে ফেলুন সহজেই

উপকরণ :
মাংসের পুর তৈরীতে: মুরগীর মাংস বোনলেস ২৫০ গ্রাম, আদা ও রসুনবাটা আধ চা-চামচ, গোলমরিচ গুঁড়ো ১ চা-চামচ, জিরে আধ চা-চামচ, দই ২৫০ গ্রাম, পেঁয়াজবাটা ২ টেবিল চামচ, বেসিল লিফ গুঁড়ো ১ টেবিল চা-চামচ ( বাড়িতে বেসিল লিফ না থাকলে তুলসিপাতা কুচি করে ব্যবহার করতে পারেন), এবং তেল পরিমাণমতো।
রুটির জন্য : ময়দা ১ কাপ, লবণ পরিমাণমতো।
স্যালাডের জন্য : টমেটো ২টি, শসা ১টি, পেঁয়াজ কুচি, ধনেপাতা, পুদিনাপাতা ও লেবু।

প্রস্তুত প্রণালি : প্রথমে মুরগীর মাংস ধুয়ে ছোট টুকরা করে কেটে লবণ ও ২ টেবিল চামচ দই দিয়ে মাখিয়ে ১ ঘণ্টা রেখে দিতে হবে ম্যারিনেশনের জন্য। কড়াইতে তেল গরম করে তাতে পেঁয়াজবাটা ও আদা-রসুনবাটা ভেজে নিতে হবে। লাল হয়ে ভাজা হয়ে এলে জিরে দিয়ে তারপর মুরগীর মাংসের মিশ্রণটি ঢেলে দিতে হবে কড়াইতে। মাংস জল ছাড়া পর্যন্ত ভালো করে নাড়তে হতে, মাংস থেকে জল ছাড়তে শুরু করলে এবার হালকা আঁচে কিছুক্ষণ রেখে দিন (মাংস সেদ্ধ হতে প্রয়োজনে অল্প জল ব্যবহার করতে পারেন)।মাংস মাখা মাখা হয়ে সেদ্ধ হয়ে এলে গ্যাস থেকে নামিয়ে রাখুন।

রুটি বানাতে এবার ময়দা, পরিমাণমতো জল ও লবণ দিয়ে ভালো করে মেখে ময়দার তাল তৈরি করে নিন। এবার লেচি কেটে গোল করে বেলে তাওয়ায় সেঁকে নিয়ে রুটি বানিয়ে নিতে হবে।

স্যালাড বানাতে টমেটো, শসা, ধনেপাতা, পুদিনাপাতা ও পেঁয়াজ কেটে লেবু ও লবণ দিয়ে সালাড তৈরি করে নিতে হবে।

এবার দইয়ে লবণ দিয়ে ফেটিয়ে নিন। ১টি রুটি নিয়ে তার মধ্যে রান্না করা মাংস দিয়ে তার ওপর স্যালাড ও দই দিয়ে, রুটি গোল করে ভাঁজ করে টুথপিক দিয়ে আটকে গরম গরম পরিবেশন করুন মাংসের রোল।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: