Life Style

ব্রণ-র সমস্যায় নাজেহাল? মুক্তি পেতে খান এই ৫ টি খাবার

খাদ্যাভ্যাসে কিছু পরিবর্তন আনলেই সহজে মুক্তি মিলবে ব্রণ সমস্যার থেকে

বর্তমান সময়ে কর্মব্যস্ত জীবনে শরীরর্চচা বা রূপচর্চা কোনোটাই করার সময় হয়ে ওঠে না। গ্রীষ্ম হোক বা শীত, মুখে তেল, ময়লা জমে ব্রণ হওয়ার আশংকা সমসময়ই বেশি। এছাড়াও আনহেলথি লাইফস্টাইল, বেশি ভাজাভুজি খাওয়া এসবের জন্যও ব্রণ হতে পারে। অনেকে বাজারচলতি antiacne ক্রিম মেখে এই ব্রণ সমস্যার থেকে মুক্তি পেতে চান। কিন্তু ঐসব কিছু না মেখে খাদ্যাভ্যাসে কিছু পরিবর্তন আনলেই সহজে মুক্তি মিলবে এই সমস্যার থেকে।

কোন ৫ টি খাবার খেলে ব্রণর সমস্যা থেকে মুক্তি পাবেন জেনে নিন বিস্তারিত।

কমলা লেবু: শীতের ফল হলেও এখন সারাবছরই পাওয়া যায় কমলালেবু। এই কমলালেবুই আপনাকে বাঁচাতে পারে ব্রণর হাত থেকে। রোজ একটি করে গোটা কমলালেবু বা কমলালেবুর রস খেলে শরীর থেকে দূষিত পদার্থ যায়। ফলে ত্বক হয় ব্রণহীন।

বাদাম: কাজের ফাঁকে টুকটাক মুখ চালানোর জন্য ভাজাভুজি জিনিস না খেয়ে হাতের কাছে রাখুন এক মুঠো বাদাম খান। কাজু, পেস্তা, চিনা বাদাম, আখরোটে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড রয়েছে। ফলে এগুলি খেলে তাতে থাকা স্বাস্থ্যকর ফ্যাট শরীরকে গরম রাখে এবং ত্বকে অস্বাস্থ্যকর তেল জমতে দেয় না।

রাজমা: ব্রণ কমাতে জিঙ্কসমৃদ্ধ খাবারের জুড়ি মেলা ভার। রাজমা-তে ভাল পরিমাণে জিঙ্ক রয়েছে। তাই রাজমা খেলে ব্রণর সমস্যা থেকে মুক্তি মিলবে সহজে।

গাজর: গাজরে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন-এ। এই ভিটামিন-এ ব্রণ কমাতে সাহায্য করে। শুধু ব্রোনোর ব্যাথায় না, ব্রণ কমে গেলেও ব্রণর যে দাগ থেকে যায়, তা কমাতেও সাহায্য করে ভিটামিন। তাই ব্রণ সমস্যা দূর করতে রোজকার ডায়েটে গাজর রাখতে ভুলবেন না।

গ্রিন টি: অনেকেই আছেন যাদের চা ছাড়া কাজে মন বসে না। রোজকার দুধ বা লিকার চা খাওয়া ছেড়ে গ্রিন টি খাওয়া অভ্যাস করুন। এতে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট শরীরের পক্ষে উপকারী এবং ব্রণ কমাতেও সাহায্য করে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: