Uncategorized

হজমের সমস্যা সমাধান করতে খান এই কয়েকটি খাবার

হজমের সমস্যা সমাধানে প্রাকৃতিক সহজ উপায়গুলি জেনে নিন বিস্তারিত

কথায় বলে ঝালে-ঝোলে অম্বলে বাঙালি। বাঙালি মানেই যে খাদ্যরসিক সে কথা বলাবাহুল্য। তাই শেষ পাতে হজমের ওষুধ তাদের নিত্যসঙ্গী। কিন্তু শুধু বাঙালিই নয়, আজকের দুনিয়ায় হজমের সমস্যায় ভুগছেন না এমন লোক খুঁজে পাওয়াই মুশকিল। একটু বেশি খেয়ে ফেললে অথবা স্বাভাবিকের চেয়ে একটু বেশি তেলেভাজা জাতীয় খাবার বা মশলাদার খাবারের অভ্যাস থাকলে কিছু দিন পরপরই হজমের সমস্যায় পড়তে দেখা যায় অনেককেই।

এই হজমের সমস্যা সমাধানের বেশ কয়েকটি প্রাকৃতিক সহজ উপায় রয়েছে। কিছু অভ্যাসে বদল আনলেই এবং কয়েকটি নতুন অভ্যাস গড়ে তুললেই হজমশক্তি বাড়িয়ে নেওয়া যায় খুব সহজেই। একটু নিয়ম মেনে চলতে পারলে মুক্ত থাকা যায় হজম সংক্রান্ত সমস্ত সমস্যা থেকে। চলুন এবিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক:

১. খাবার ভাল করে চিবিয়ে খান: অনেকেই খাবার অল্প কয়েকবার চিবিয়েই গিলে ফেলেন। এর ফলে হজমের সমস্যা অনেক বেশি বেড়ে যায়। খাবার ভালো করে চিবিয়ে খেলে তা হয় সহজপাচ্য। তাই খাবার খাওয়ার সময় যত বেশি চিবিয়ে খাওয়া যায় ততই হজমের জন্য ভাল।

২. খাবার পাতে শাক-সবজির পরিমাণ বাড়িয়ে দিন: শাক-সবজি খেলে হজমের সমস্যা অনেকটাই কমে আসে কারণ শাক-সবজি দ্রুত হজম হয় এবং হজমশক্তি বৃদ্ধি করতে সহায়তা করে। যেসব সবজি কাঁচা খাওয়া যায় সেগুলো খাওয়া গেলে সবথেকে ভাল হয়। এতে হজমশক্তি আরও উন্নত হয়।

৩. গ্রিন টি খাওয়ার অভ্যাস করুন: হজমশক্তি বাড়ানো এবং হজম সংক্রান্ত সমস্যা এড়াতে গ্রিন টি-এর অবদান অনস্বীকার্য। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ গ্রিন টি হজমশক্তি বাড়ায় এবং আমাদের পরিপাকতন্ত্র সুস্থ রাখতে সহায়তা করে। হাতের কাছে গ্রিন টি না থাকলে আদা চা-ও পান করে নিতে পারেন। এতেও অনেক ভাল ফল পাবেন।

৪. ক্যালসিয়াম যুক্ত খাবার খান: ক্যালসিয়াম হজমশক্তি উন্নত করতে বিশেষভাবে সাহায্য করে। পরিপাকতন্ত্রকে সঠিকভাবে পরিচালনা করতে ক্যালসিয়াম প্রচুর সহায়তা করে।

৫. ঝাল খাবার খান: গ্রিন স্টেট ইউনিভার্সিটির একটি গবেষণায় প্রমাণিত মরিচে থাকা ক্যাপসাইসিন হজমশক্তি ভাল করতে অনেক সাহায্য করে। বুঝে শুনে খাবারে একটু ঝাল দিয়ে খেতে পারলে স্বাভাবিকভাবেই হজমের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: