Big Story

চূড়ান্ত ফলাফল হাতে পেতে সময় লাগবে গভীর রাত পর্যন্ত, জানাচ্ছে নির্বাচন কমিশন

বিহারের মুখ্য নির্বাচন কমিশনার এইচ এন শ্রীনিবাস জানিয়েছেন, সাধারণত ২৫ থেকে ২৬ রাউন্ড গণনা হয় সেখানে এবার প্রতিটি বিধানসভা কেন্দ্রে ৫০ থেকে ৫১ রাউন্ড পর্যন্ত গণনা হওয়ার সম্ভাবনা রয়েছে

পল্লবী কুন্ডু : বিহারের নির্বাচনের চূড়ান্ত ফলাফল ঘোষণা হতে মঙ্গলবার গভীর রাত হয়ে যেতে পারে, জানা যাচ্ছে নির্বাচন কমিশনের (Election Commission) তরফে। কারণ করোনার জন্য সুরক্ষা বিধি মানতে গিয়ে ভোট গণনা প্রক্রিয়ায় বেশি সময় লাগছে। তার উপর করোনার কারণে বিহারে অনেকটা বেড়েছে বুথের সংখ্যা। ফলে পাল্লা দিয়ে বেড়েছে ইভিএম-এর সংখ্যাও।কার্যত বেশ কিছুটা সময় লাগবে সম্পূর্ণ কাজ শেষ হতে।

বিহারের মুখ্য নির্বাচন কমিশনার এইচ এন শ্রীনিবাস জানিয়েছেন, সাধারণত ২৫ থেকে ২৬ রাউন্ড গণনা হয়। সেখানে এবার প্রতিটি বিধানসভা কেন্দ্রে ৫০ থেকে ৫১ রাউন্ড পর্যন্ত গণনা হওয়ার সম্ভাবনা রয়েছে। প্রতিটি কেন্দ্রে গড়ে ৩৫ রাউন্ড করে গণনা হতে পারে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। যে কারণে ভোটের চূড়ান্ত ফল জানতে রাত হয়ে যেতে পারে।শুধু বুথের সংখ্যা বৃদ্ধি নয়, ভোট গণনা কেন্দ্রগুলিতে ভিড় কমাতে গণনা কেন্দ্রের সংখ্যাও ৩৮ থেকে বেড়ে ৫৫ হয়েছে। বেড়েছে গণনা টেবলের সংখ্যাও।

তারপর যেহেতু সাঙ্গ হয়েছে করোনা তারফলে প্রত্যেকটি ইভিএম খোলার আগে সেগুলি স্যানিটাইজ করতে হচ্ছে। সবমিলিয়ে ভোট গণনায় সময় লাগছে বেশি।অন্যান্য বার বেলা ১২টা থেকে ১টার মধ্যে ফলের একটা আভাস পাওয়া যায়। কিন্তু এবার দুপুর গড়িয়ে গেলেও নিশ্চিত হতে পারছে না কোনো রাজনৈতিক দলই। কারণ বহু আসনে সবথেকে বেশি ভোট পাওয়া প্রার্থী ৫০০ থেকে ১০০০ ভোটে এগিয়ে রয়েছেন। বিহারে ৪ কোটি ১০ লক্ষ ভোট পড়েছে। সেখানে বেলা একটা পর্যন্ত মাত্র ৯৫ লক্ষ ভোট গণনা হয়েছে।যখন-তখন বদলে যেতে পারে ফলাফল।আর সেই জায়গা দাঁড়িয়ে সকাল থেকেই বিহারে এনডিএ এবং মহাজোটের মধ্যে টক্কর জারি রইলো।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: