Nation

বিদ্যুৎ বিলের যাবতীয় ব্যবস্থায় এবার কেন্দ্রের নয়া সিদ্ধান্ত

স্মার্ট ও প্রিপেইড মিটার লাগালে তবে মিলবে বিদ্যুতের কানেকশন।

পল্লবী কুন্ডু : এবার বিদ্যুৎ বিল নিয়ে নয়া সিদ্ধান্ত গ্রহণ কেন্দ্রের।কেন্দ্রে নতুন সিদ্ধান্ত অনুযায়ী, বাধ্যতামূলক হবে স্মার্ট মিটার লাগানো।আর এই স্মার্ট মিটার লাগানো ওপর সে ক্ষেত্রে বিদ্যুৎ পরিষেবার বিষয়টিও নির্ভর করবে।বিদ্যুত্‍ মন্ত্রক ইলেকট্রিসিটি রুলস ২০২০ নিয়ে সাধারণ মানুষ ও রাজ্য সরকারের থেকে পরামর্শ চেয়েছে।সকলের পরামর্শ নিয়েই গৃহীত হবে চূড়ান্ত সিদ্ধান্ত।

সংশ্লিষ্ট বিষয় নিয়ে জানা গিয়েছে, স্মার্ট ও প্রিপেইড মিটার লাগালে তবে মিলবে বিদ্যুতের কানেকশন। গ্রাহকরা এই স্মার্ট ও প্রিপেইড মিটার নিজেরাই লাগাতে পারবেন। নতুন সিদ্ধান্ত অনুযায়ী কোনও গ্রাহকের বিলের টাকা নিয়ে সমস্যা থাকলে, বিদ্যুত্‍ সংস্থা রিয়েল টাইম ডিটেইল চাওয়ার অপশন দেবে।জানা গিয়েছে, নতুন পদ্ধতিতে বিদ্যুতের কানেকশন কাটা, মিটার বদলানো, বিল দেওয়া আরও সহজ হবে।

এবার বিদ্যুত্‍ নিয়ে নতুন পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্রীয় সরকার।আরো জানা যাচ্ছে যে, নতুন কানেকশন বা কানেকশন স্থানান্তর করার ক্ষেত্রে অ্যাপ ব্যবহার করতে হবে। সেই অ্যাপ চালু করার কথা কিছুদিনের মধ্যেই ঘোষণা করবে কেন্দ্রীয় সরকার।বিদ্যুতের বিল ক্যাশ, চেক, ডেবিট কার্ড বা নেট ব্যাঙ্কিং এর মাধ্যমে দেওয়া যাবে। তবে শুধুমাত্র ১০০০ টাকার বেশি বিল হলে তবে অনলাইনে পেমেন্ট করা যাবে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: