Health

অতিরিক্ত মাত্রায় গ্রিন টি সেবন? নিজের ক্ষতি ডেকে আনছেন না তো?

ওজন কমাতে গিয়ে অধিক মাত্রায় পান ডেকে আনতে পারে এই বিপর্যয়গুলি

গ্রিন টি স্বাস্থ্যের জন্য খুব উপযোগী বলে বিবেচ্য। ওজন কমাতে গ্রিন টি সেবন খুবই কার্যকর বলে বিবেচিত হয়। কিন্তু কোনো জিনিসই অতিরিক্ত ভালো না। এটিকে ভেষজ পানীয় হিসাবে দেখা যেতে পারে বলে এই নয় যে আমরা অত্যধিক পরিমাণে এটি গ্রহণ করতে পারি। গ্রিন টি অতিরিক্ত মাত্রায় গ্রহণ করলে শরীরের কি কি ধরণের ক্ষতি করতে পারে সেই ব্যাপারেই আজ আমরা আপনাকে জানাতে চলেছি।

গ্রিন টিতেও কফির মতো ক্যাফিন থাকে। যদিও সেই ক্যাফিনের পরিমাণ খুব কম। তবে সারাদিন অতিরিক্ত মাত্রায় গ্রিন টি গ্রহণ বিপজ্জনক রোগের কারণ হতে পারে। এর ফলে আপনার পেটের সমস্যা, অনিদ্রা, বমি বমিভাব, ডায়রিয়া এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যার উদ্রেক হতে পারে।

গ্রিন টি অতিরিক্ত মাত্রায় সেবন আপনার দেহে আয়রনের ঘাটতি তৈরি করতে পারে। গ্রিন টিতে উপস্থিত ট্যানিনগুলি খাবার এবং পুষ্টির থেকে আয়রন গ্রহণে বাধাপ্রদান করে।

অতিরিক্ত মাত্রায় গ্রিন টি গ্রহণ গর্ভাবস্থায় বা সন্তানের জন্মের পরেও ক্ষতি করতে পারে। উচ্চ পরিমাণে গ্রহণ গর্ভপাতের সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে। দিনে দুই কাপের বেশি গ্রিন টি পান করা বিভিন্নভাবে গর্ভবতী মহিলাদের জন্য বিপজ্জনক প্রমাণিত হতে পারে।

গ্রিন টি অতিরিক্ত মাত্রায় সেবন আপনার ক্ষুধা কমাতে পারে, যার ফলে আপনি সঠিক ডায়েট পাবেন না এবং আপনার দেহ প্রয়োজনীয় পরিমাণে পুষ্টিও পাবে না। ফলে আপনার শরীর দুর্বল হয়ে যেতে পারে।

গ্রিন টিতে পাওয়া যায় অক্সালিক অ্যাসিড, যার ফলে কিডনিতে পাথর হতে পারে। এতে ক্যালসিয়াম, ইউরিক অ্যাসিড, অ্যামিনো অ্যাসিড এবং ফসফেট রয়েছে যা অক্সালিক অ্যাসিডের সাথে একত্রে কিডনিতে পাথরের জন্য দায়ী।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: