Health

সরকারি করোনা মৃত্যুর রিপোর্ট নিয়ে প্রশ্ন তুললো বিশেষজ্ঞরা

"দেশের বহু রাজ্য নিজেদের আসল মৃতের রিপোর্ট গোপন করেছে বহু ক্ষেত্রে"- বিষেশজ্ঞদের দাবি

তিয়াসা মিত্র : ” করোনা-তে সারা দেশে মৃত্যু হয়েছে এখনো অবদি ২০ লাখের বেশি। সরকারি রিপোর্ট ভুল।”- এই দাবি করলেন বিশেষজ্ঞদের দল। দেশের বিভিন্ন রাজ্য মিলিয়ে গত বছর থেকে চলতি বছরের জুন মাস অবধি কোভিডে মৃতের সংখ্যা ২০ থেকে ৫০ লাখের মধ্যে হতে পারে এই দাবি করেছে বিশেষজ্ঞরা। সিভিল রেজিস্ট্রি সার্ভিস এর রিপোর্টে ৪ লাখ ৬৩ হাজার মৃত্যু দেখানো হয়েছে।

টরন্টো বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল হেলথ রিসার্চের ডিরেক্টর ডাঃ প্রভাত ঝা দাবি করেছেন, সরকারি রিপোর্টে করোনা মৃতের সংখ্যা যা দেখানো হয়েছে বাস্তবে মৃত্যু হয়েছে তার অনেক বেশি। তাঁর দাবি, দেশে কোভিডে মৃত্যু ৩০ লাখের কম নয়। তার বেশি হলেও হতে পারে। ইন্ডিয়ান অ্যাকাডেমি অব সায়েন্সের প্যানেলে সরকারি তথ্যে সত্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন বিশেষজ্ঞরা। এরকম বলা হয়েছে দেশের বহু রাজ্য নিজেদের আসল মৃতের রিপোর্ট গোপন করেছে বহু ক্ষেত্রে। বিষেশজ্ঞদের দাবি , এপ্রিল থেকে জুন মাস অবধি, বাড়িতেই করোনা রোগীর মৃত্যু ৬ শতাংশ বৃদ্ধি পেয়েছিল।

বিহারে করোনায় মৃত্যু নিয়ে রিপোর্ট একসময় দেশে সাড়া ফেলে দিয়েছিল। নীতিশ কুমার সরকার মৃত্যুর যে পরিসখ্যান দেখিয়েছিল তাতে দেখা গিয়েছিল, বিহারে কোভিডে মৃতের মোট সংখ্যা ৯,৪২৯। সিভিল রেজিস্ট্রি সার্ভিস-এর রিপোর্টে ৪ লক্ষ ৬৩ হাজার দেখানো হয়েছে যার জন্য বিশেষজ্ঞরা নিজেদের কাছে থাকা নথি এবং স্যাটিস্টিক সামনে এনেছে কেন্দ্রসরকারের কাছে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: