Nation

পথে নামছেন কৃষকদের মেয়ে-বউ: প্রজাতন্ত্র দিবসে বেরোচ্ছে ট্র্যাক্টর মিছিল

দিল্লিতে হচ্ছে দ্বিতীয় স্বাধীনতা আন্দোলন, মুখে কুলুপ কেন্দ্র সরকারের

মধুরিমা সেনগুপ্ত: ওঁরা কেউ বাড়ির মেয়ে, কেউ বাড়ির বৌ। শিখছে কীভাবে ট্রাক্টর স্টার্ট দিতে হয়, কীভাবে স্টিয়ারিং ঘোরাতে হয়, কীভাবে ব্রেক কষতে হয়। বাড়ির পুরুষদের প্রতিবাদ মিছিলে এবার সামিল হবেন তারাও। প্রজাতন্ত্র দিবস (Republic Day) এর জন্য প্রস্তুত হচ্ছেন তারা। চলছে জোরকদমে প্রশিক্ষণ। ২৬ নভেম্বর থেকে দিল্লি সীমান্তে অবস্থান করে বিক্ষোভ করছেন মূলত হরিয়ানা এবং পাঞ্জাবের কৃষকরা। কৃষি আইন প্রত্যাহার করাই তাদের মূল দাবি। কেন্দ্রের সঙ্গে সাত বার বৈঠক হলেও তাতে কোনো কাজের কাজ হয়নি।

গতকাল সোমবার সপ্তম বৈঠক সেরে বেরিয়ে কৃষকরা হুঁশিয়ারি দিয়েছেন, সাধারণতন্ত্র দিবসে দিল্লিতে ট্রাক্টর মিছিল করবেন তারা। এই জন্য পাঞ্জাবের যুবসমাজকেও প্রস্তুত হতে বলেছেন। আর এবার সেই মিছিলে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিল হরিয়ানার কৃষি পরিবারের মেয়েরা। সোমবার থেকেই শুরু হয়েছে জিন্দ-পাতিয়ালা জাতীয় সড়কের খাটকার টোল প্লাজাতে ট্রাক্টর চালানোর প্রশিক্ষণ। খাটকার, সাফাখেরি, বারসোলা, পোখরি খেরি গ্রামের কয়েকশো মহিলার সঙ্গেই প্রশিক্ষণ নিতে এসেছেন সিক্কিম নাইন।

৮ই জানুয়ারি ফের অষ্টম দফার বৈঠক করা হবে বলে জানা যাচ্ছে। গুরপ্রীত সিংহ এদিন ক্ষোভের সাথে জানান,”সরকার যদি আমাদের আন্দোলনকে হালকা চোখে দেখে তাহলে কিন্তু খুব ভুল করছে। এটা আমাদের স্বাধীনতার আন্দোলন। আমরা এক ইঞ্চি জায়গা ছেড়ে কথা বলবো না।” এই ঠান্ডার মধ্যে দিনের পর দিন কৃষকদের আন্দোলন চালু আছে এবং এবার সঙ্গী তাদের ঘরের মেয়ে বউরাও। কৃষক-ঘরণী অমৃতা কৌর বলেন, “স্বাধীনতার সময়ও বাড়ির মেয়ে বউদের পথে নামতে হয়েছিল নিজেদের ক্ষমতা ছিনিয়ে নিতে। এবারেও ঠিক তেমনই।” জানা যাচ্ছে ২৬শে জানুয়ারি যেমন সেনাদের কুচকাওয়াজ হয় ঠিক তেমন ভাবে সম্পন্ন হবে কৃষকদের ট্র্যাক্টর মিছিল।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: