Nation

ক্ষোভের আগুনে তপ্ত বিজেপি, তবুও অনড় দিল্লি

কৃষকদের দাবিতে স্বপক্ষের সমর্থন... এটাই কী আগামীর মহাজোট, চর্চা দেশজুড়ে

দেবশ্রী কয়াল : সকাল থেকেই শুরু হয়েছে কৃষিদের আন্দোলন। আজ ডাক দিয়েছে তারা ভারত বনধের। সকাল সকাল শুরু হয়ে গেছে কৃষকদের চাক্কা জ্যাম। হাজারও কৃষক জমা হয়েছেন দিল্লির (Delhi) সীমান্তে। কৃষি আইন (Agriculture Bill) বাতিলের দাবিতে আজ মঙ্গলবার সকাল এগারোটা থেকে বিকেল তিনটে পর্যন্ত চলবে এই অবরোধ। গোটা দেশ জুড়ে চলছে এই বনধ। আর দেশের নানান প্রান্তে দেখা দিচ্ছে মিশ্র প্রভাব। নানান প্রান্তে লক্ষ্য করা যাচ্ছে জাতীয় সড়ক অবরোধ। মহারাষ্ট্রের পুনে, নাসিক, নাগপুর, ঔরঙ্গাবাদ, কল্যাণ ও নবি মুম্বইয়ের ভাসিতে বন্ধ রয়েছে পাইকারি কৃষক মন্ডি।

ভারত বনধের বেশ বড় প্রভাব পড়েছে ছত্তিশগড়ে। সে রাজ্যে বিক্ষোভের নেতৃত্বে রয়েছে কংগ্রেস। সেখানে আজ বেশিরভাগ দোকান, বাজার, অফিস খোলেনি। সব শহরই প্রায় জনবিরল বললেই চলে। পাঞ্জাবে বন্ধ সব বড় দোকান-বাজার। এই বনধে শামিল শিরোমনি আকালি দল, কংগ্রেস ও আমআদমি পার্টি। আন্দোলনকে সমর্থন জানাতে পাঞ্জাবে ৫০ হাজার সরকারি কর্মী গণছুটি নিয়েছেন। বন্ধ গুরদ্বার প্রবন্ধক কমিটির অফিসও। দিল্লিতে সাঙ্ঘু এবং গাজিপুর সীমান্তে এলাহি পুলিশি বন্দোবস্তের মধ্যেই শুরু হয়েছে চাক্কা বনধ। সেখানে ইতিমধ্যেই বন্ধ করা হয়েছে সব রাস্তা। গুজরাতেও অবরুদ্ধ তিনটি হাইওয়ে। বহু জায়গায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ দেখানো হচ্ছে।

আজকের ভারত বনধের সমর্থনে পশ্চিমবঙ্গের (West Bengal) বাম দলগুলি পথে নেমেছে আন্দোলনে। যাদবপুর রেলস্টেশনে লাইনের উপরে বসে পড়েছেন দলীয় কর্মী সমর্থকরা। ট্রেন থামিয়ে চলছে বনধ পালন। সঙ্গে সরকারি বাস ও গাড়ির সংখ্যা বেড়েছে শহরের রাস্তায়। নীতির পরিপন্থী বলে সরাসরি বনধকে সমর্থন করেনি অবশ্য রাজ্যের শাসক দল তৃণমূল। তবে কৃষকদের এই আন্দোলনকে সম্পূর্ণ সমর্থন জানিয়েছেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে এদিন সরাসরি বনধের সমর্থনে এগিয়ে এসেছেন বাম-কংগ্রেস। সব মিলিয়ে দেশের নানান প্রান্তেই কমবেশি বেশ ভালো প্রভাব পড়েছে এই ভারত বনধের। চলতি বছরে তিনটি কৃষি আইনের প্রবর্তন করেছে কেন্দ্র। এই আইনগুলির বিরোধিতায় প্রায় ২সপ্তাহ ধরে আন্দোলেন নেমেছেন কৃষকরা। সেই আইন প্রত্যাহারের দাবিতেই আজ মঙ্গলবার সকাল ১১টা থেকে বিকেল তিনটে পর্যন্ত ভারত বনধের (Bharat Bandh) ডাক দেওয়া হয়েছে। এখনও পর্যন্ত কিন্তু বেশ অনেক জায়গায় বনধের বিরাট প্রভাব দেখা দিয়েছে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: