West Bengal

দিল্লির পাশাপাশি আজ রানী রাসমণি রোডে হতে চলেছে কৃষক সমাবেশ

আজ কৃষক আন্দোলনের বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত দিতে চলেছে সুপ্রিম কোর্ট

চৈতালি বর্মন : কৃষি আইন(Agricultural law) নিয়ে কৃষক ও সরকারের মধ্যে অচলাবস্থার অবসান শেষ হওয়ার কোনো সংকেত এখনও পাওয়া যাচ্ছে না। গত কয়েক দিন ধরে কৃষকরা তাদের দাবির জন্য দিল্লির সীমান্তে বিক্ষোভ করে চলেছে, কেন্দ্রীয় সরকার স্পষ্ট জানিয়ে দিয়েছে যে কোনও মূল্যেই এই আইনগুলি প্রত্যাহার করা হবে না। দিল্লিতে কৃষক আন্দোলন চলছে। যার প্রভাব পড়েছে গোটা দেশে। ইতিমধ্যেই ২৬ নভেম্বর এবং ৮ ডিসেম্বর এরাজ্যের গ্রামাঞ্চলে ধর্মঘটে সামিল হতে দেখা গিয়েছে কৃষক খেতমজুর ও গ্রামীণ শ্রমজীবীদের। এবার আজ বুধবার কলকাতায় রানি রাসমণি(Rani Rash Moni) রোডে বিভিন্ন জেলা থেকে কৃষকরা এসে জমায়েত করবেন।এ রাজ্যের ২১টি কৃষক ও খেতমজুর সংগঠন রয়েছে সারা ভারত কৃষক সংঘর্ষ সমন্বয় কমিটির পশ্চিমবঙ্গ শাখায়। বুধবারের কৃষক সমাবেশের আহ্বায়ক এরাই। জানা গিয়েছে, বুধবার দুপুর ১টায় শিয়ালদহ ও হাওড়া স্টেশন থেকে কৃষকদের দু’টি মিছিল কলকাতার মধ্যস্থল রানি রাসমণি রোডে আসবে। সে ক্ষেত্রে পূর্ব ও পশ্চিম দিক থেকে আসা দু’টি মিছিল ধর্মতলা অঞ্চলকে ছাপিয়ে যেতে পারে। এক্ষেত্রে কৃষক নেতৃবৃন্দের ধারণা, অন্তত ৪০ হাজার মানুষের জমায়েত হতে পারে।

দুপুর ২টোয় রানি রাসমণি রোডে এই সভা শুরু হবে। সভায় ভাষণ দেবেন সারা ভারত কৃষকসভার সাধারণ সম্পাদক হান্নান মোল্লা সহ অন্যান্য সংগঠনের কৃষক নেতারা। এরপর সেখান থেকে কৃষকদের ৬ জনের একটি প্রতিনিধিদল রাজভবনে যাবেন দাবি পত্র নিয়ে।কেন্দ্রীয় সরকারের পাশাপাশি এরাজ্যের তৃণমূল(TMC) সরকারের বিরুদ্ধেও সোচ্চার হচ্ছে কৃষক খেতমজুররা বলে জানিয়েছে এআইকেএসসিসি নেতৃবৃন্দ। তারা দাবি তুলেছেন , রাজ্য সরকারকে অবিলম্বে কেন্দ্রীয় আইনের বিরুদ্ধে বিধানসভার অধিবেশন ডেকে প্রস্তাব গ্রহণ করতে হবে এবং কেন্দ্রীয় আইন যাতে রাজ্যে কার্যকরী না হয় তার জন্য রাজ্য সরকারকে বিশেষ আইন প্রণয়ন করতে হবে। এগুলো না করলে মুখ্যমন্ত্রীর শুধুমাত্র মুখে কৃষক আন্দোলনকে সমর্থনের কথা বললেই সেটা বিশ্বাসযোগ্য নয়।

এদিকে ইতিমধ্যেই এদেশের কৃষক আন্দোলনের প্রতি সমর্থন দেখাতে শুরু করেছে দেশ-বিদেশের বিভিন্ন মানুষ। বুধবারের এই কৃষক সমাবেশের প্রতি সংহতি জানাতে জমায়েতের সিদ্ধান্ত নিয়েছে সিআইটিইউ। এজন্য দুপুর ২টোয় তারাও ধর্মতলায় ভিক্টোরিয়া(victoriya) হাউসের সামনে তারা মিছিল করে জমায়েত করবে। তাছাড়া সিপিআই(এম)’র কলকাতা জেলা কমিটির পক্ষ থেকেও জানানো হয়েছে সুবোধ মল্লিক(Subodh Mallik) স্কোয়ারে জমায়েত করে সেখান থেকে মিছিল যাবে রানি রাসমণি রোডে ।এর সাথে কৃষকদের সম্পর্কিত আরও একটি আবেদনের সুপ্রিম কোর্টে আজ শুনানি হবে। এই আবেদনে বলা হয়েছে যে সুপ্রিম কোর্টের কৃষকদের দাবি বিবেচনা করার জন্য কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দেওয়া উচিত্‍।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: