Nation

ফের কৃষকের আত্মহত্যা, কবে হবে সরব মোদী সরকার?

সিংঘু সীমান্তে বাড়ছে ক্ষোভ, দাবিতে অনড় কৃষকরা

মধুরিমা সেনগুপ্ত : কেন্দ্রের কৃষি আইনের বিরোধিতা করে প্রায় ৪৬ দিনের মাথায় চলছে কৃষক আন্দোলন। তিনটি কৃষি আইন প্রত্যাহারের দাবিতে তারা দিনের পর দিন এই ঠান্ডার মধ্যেও আন্দোলন করে চলেছেন। তবু সুরাহা পাচ্ছেন না, অষ্টম দফার বৈঠকের পরেও সমস্যার সমাধান করে উঠতে পারেনি মোদী সরকার(Central government)। আর তারই মাঝে ফের আত্মহত্যা করেন এক কৃষক।শনিবার দিল্লি-হরিয়ানা সীমান্তের সিংঘুতে অমরেন্দ্র সিংহ নামের এক বছর ৪০ এর কৃষক বিষ খেয়ে আত্মহত্যা করেন।অমরেন্দ্র বাবুর সঙ্গীরা দাবি করেন দীর্ঘদিন আন্দোলনের পরেও সুরাহা না পাওয়ার জন্যই তাকে এই কঠিন পদক্ষেপ গ্রহণ করতে হয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য এই নিয়ে গত একমাসে দ্বিতীয় কৃষক আত্মঘাতী হলেন। গত সপ্তাহেই ৭৫ বছর বয়সী এক কৃষক দিল্লি-গাজিয়াবাদ সীমান্ত এলাকায় আত্মহত্যা করছিলেন।

অমরেন্দ্রর সঙ্গীরা আরও দাবি করেন, দিনের পর দিন আন্দোলনের পরেও কেন্দ্রীয় সরকার তাদের কোনো দাবি শুনতে চাইছেন না। তাদের মতে এই কৃষকদের আত্মহত্যার খবর শুনে হয়তো চিড়ে কিছুটা হলেও ভিজতে পারে। কিন্তু সরকারকে তাদের স্থানে একেবারে অনড় দেখে হতাশ তারা। অমরেন্দ্রর বিষ খাওয়ার বিষয়টি জানতে পেরেই তাকে সোনিপতের এফআইএমএস হাসপাতালে নিয়ে যাওয়া হয় এবং সেখানে চিকিত্‍সা চলাকালীনই তিনি মারা যান। অমরেন্দ্রর পরিবারের সঙ্গে যোগাযোগ না হওয়ায় রবিবার সকালে ময়নাতদন্তের পরে তার মৃতদেহ বিক্ষোভরত কৃষকদের হাতেই তুলে দেওয়া হয়েছে।

গত নভেম্বর মাস থেকে দিল্লি, পাঞ্জাব, হরিয়ানার কৃষকরা এই আন্দোলনে নেমেছেন। পুলিশের ছোড়া কাঁদানে গ্যাস, লাঠিচার্জের সামনেও মাথা নত করেননি তারা। আগামী ২৬শে জানুয়ারি ট্রাক্টর মিছিল করবেন ক্ষুব্ধ কৃষক ও তাদের পরিবারের সদস্যরা। ইতিমধ্যেই তার মহড়াও শুরু হয়ে গেছে বলে জানা যাচ্ছে। এই সমস্যার কবে ইতি হবে সেদিকেই এখন তাকিয়ে আছে গোটা কৃষকমহল, সর্বোপরি গোটা দেশবাসী।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: