Nation

কোনো সুহারা না মেলায় এবার অন্নশন ধর্মঘটে সামিল হলেন কৃষকরা

আজ দেশজুড়ে কৃষকদের অনশন, যোগ দেবেন কেজরিওয়াল

চৈতালি বর্মন : টানা ১৭ দিন দিল্লির রাস্তায় রাস্তায় অবস্থান বিক্ষোভ, গত ৮ই ডিসেম্বর দেশজুড়ে ভারত বন্ধ পালন করার পরেও কেন্দ্রীয় সরকার কেন্দ্রের প্রণীত নতুন তিনটি বিতর্কিত কৃষি আইন প্রত্যাহারে নারাজ।তাই আজ কৃষকরা সামিল হলেন অন্নশন ধর্মঘটেরএবং তাদের সাথে এই ধর্মঘটে যোগ দিয়েছে কেজরিয়াল(Arvind Kejriwal) । কৃষক আন্দোলন স্তিমিত হয়ে যাওয়ার বদলে কেন্দ্রের বিরুদ্ধে কার্যত আরও কড়া অবস্থান নিচ্ছে। কেন্দ্রের সাথে দফায় দফায় আলোচনার মাধ্যমেও কোনো পথ না বেরোনোর দরুন এবার অনশন আন্দোলন শুরু করার পরিকল্পনা গ্রহণ করলেন বিক্ষোভরত কৃষকেরা।

এদিকে, দিল্লির সীমানায় কৃষকদের বিক্ষোভ ১৮ দিনে পড়ল। কৃষকরা আজ দিল্লি-জয়পুর হাইওয়ে অবরোধ করার হুঁশিয়ারি দিয়েছেন। তাঁরা আগামীকাল অনশনে বসারও ডাক দিয়েছেন। এর পরিপ্রেক্ষিতে নিরাপত্তাব্যবস্থা জোরদার করেছে দিল্লি পুলিশ। বিভিন্ন জায়গায় অতিরিক্ত পুলিশকর্মী মোতায়েন করা হয়েছে।কৃষকরা অবশ্য তাঁদের দাবিতে অনড়। তাঁরা জানিয়েছেন, সরকারের সঙ্গে আলোচনায় বসতে রাজি। কিন্তু তার আগে কৃষি আইন প্রত্যাহার করতে হবে। শুধু দিল্লি-এনসিআর অঞ্চলই নয়, দেশের বিভিন্ন প্রান্তে কৃষকদের এই আন্দোলন ছড়িয়ে দেওয়ার চেষ্টা চলছে। সিঙ্ঘু সীমানায় অবস্থানকারী এক আন্দোলনকারী জানিয়েছেন, ‘আমি গতকাল রাতে এখানে এসে পৌঁছেছি। রাজস্থান, পঞ্জাব, হরিয়ানা থেকে আরও অনেক কৃষক আসছেন। ১৬ ডিসেম্বর এখানে আরও ট্রলি আসবে।’

শুধু তাই নয়, কৃষকদের এই দিল্লি ঘেরাও অভিযানে অংশ নিতে আরও প্রায় লক্ষাধিক কৃষক দেশের বিভিন্ন প্রান্ত থেকে দিল্লিতে ছুটে আসছেন বলে জানিয়েছে কৃষক সংগঠন। বিক্ষোভকারীদের দাবি, সরকার তাদের দাবি না মানলে এবার তারা রেল রোকো আন্দোলন এবং টোল প্লাজা অবরোধ জারি রেখেই সরকারের বিরোধিতা চালিয়ে যাবেন। কৃষক সভার সাধারণ সম্পাদক হান্নান মোল্লা জানিয়ে দিয়েছেন, কোনোভাবেই নতুন কৃষি আইন তারা মেনে নেবেন না।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: