Science & Tech

ফেসবুক ম্যাসেঞ্জারে মেসেজ ফরোয়ার্ডিংয়ে প্রবর্তন নয়া নিয়ম, সংস্থা হচ্ছে আরও কড়াকড়ি

ভুল তথ্য ভাইরাল হয় রুখতে এবং আপত্তিকর কিছু পোস্ট বন্ধ করতে নয়া আপডেট ফেসবুকের

দেবশ্রী কয়াল : আগামী মাস থেকেই আরও বেশি কড়াকড়ি হতে চলেছে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া অ্যাপ ফেসবুক। কোনো রকম ভাইরাল ভুল তথ্য বা ক্ষতিকর বিষয়বস্তু ছড়ানো কমাতে ফেসবুক মেসেঞ্জারে নির্দিষ্ট করে দিল ফরোয়ার্ডিংয়ের সীমা। প্রত্যেক ম্যাসেঞ্জার ব্যবহারকারীরা এবার হোয়াটসঅ্যাপের মত মেসেঞ্জারেও একবারে শুধু ৫ জন বা গোষ্ঠীকেই মেসেজ ফরোয়ার্ড করতে পারবেন। তার অধিক নয়। ফেসবুক তরফে জানানো হচ্ছে, এমনটা করার কারন হল, মানুষকে আরও নিরাপদ আরও ব্যক্তিগত মেসেজিংয়ের অভিজ্ঞতা দেওয়ার জন্যে।

কোভিড-১৯ অতিমারী নিয়ে বহু ভুল তথ্য ফেসবুকে ছড়়িয়ে পড়ার পর আমেরিকা, নিউজিল্যান্ড ও আরও কয়েকটি দেশে ভোট আসন্ন হওয়ায় এই পদক্ষেপ মেওয়া হয়েছে। যাতে কোনো রকম ভুল খবর না ভাইরাল হয়, মানুষ যাতে দিকভ্রান্ত না হন সেই দিকেই এখন নজর রাখছে ফেসবুক। এর সাথেই ফেসবুক তরফে জানানো হয়, “যারা বিশৃঙ্খলা ও অনিশ্চয়তা সৃষ্টি করতে বা অসাবধানতাবশত সঠিক তথ্যকে দুর্বল করে তোলার চেষ্টা করছে তাদের প্রচেষ্টা রোধ করতে আমরা মেসেঞ্জারে একটি ফরোয়ার্ডিং সীমা প্রবর্তন করছি।”

চলতি বছরের শুরু দিকে, ফেসবুক সুরক্ষা বিজ্ঞপ্তি, দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ এবং অযাচিত বার্তাগুলি আটকানো ও রিপোর্ট করার মতো বৈশিষ্ট্যগুলি প্রবর্তন করে। এবং এবারে ফেসবুক ম্যাসেঞ্জারের উপরের এই নয়া নিয়ম লাগু করল ফেসবুক। শুধুই তাই নয়, অক্টবর থেকে ফেসবুক নিয়ে আসতে চলেছে একটি নতুন আপডেট। যেখানে সকল পোস্টের উপর থাকবে সংস্থার নজর, কিছু আপত্তিজনক দেখলেই সেই পোস্টটি ফেসবুক থেকে ব্যান করা হবে। এছাড়া বিনা নোটিশেই সেই ব্যক্তির অ্যাকাউন্ট ও হয়ে যেতে পারে ডিলিট। আর এই সংক্রান্ত তথ্য ইতিমধ্যেই ফেসবুক জানাচ্ছে প্রত্যেক ব্যবহারীকেই।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: