Education Opinion

১ থেকে ১৮ অক্টোবর পর্যন্ত চলবে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ফাইনাল সেমেস্টার, নির্দেশ সুপ্রিম কোর্টের

সু্প্রিম কোর্টের নির্দেশ মতো ইউজিসি নির্দেশিকা মেনে ১ থেকে ১৮ অক্টোবর পর্যন্ত চলবে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ফাইনাল সেমেস্টার, আজকের শিক্ষামন্ত্রী ও উপাচার্য-এর বৈঠকে এই সিদ্ধান্তই চূড়ান্ত হয়।

পল্লবী কুন্ডু : করোনা অতিমারীর প্রকোপে নাকাল শিক্ষাক্ষেত্রও। চূড়ান্ত বর্ষের পরীক্ষা নিয়ে নানান তর্ক-বিতর্ক বহাল থেকেছে। তবে কলেজ-বিশ্ববিদ্যালয়ের ফাইনাল পরীক্ষার দিনক্ষণ ঠিক করতে মুখ্যমন্ত্রী নির্দেশ অনুসারে বিশ্ববিদ্যালয় উপাচার্যদের সঙ্গে আজ সোমবার ভার্চুয়াল বৈঠকে বসার কথা শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের। আর এবার শীর্ষ আদালত কলেজ-বিশ্ববিদ্যালয়ের ফাইনাল পরীক্ষা নেওয়ার বিষয় নিয়ে অনুমতি পেশ করেছে।

সু্প্রিম কোর্টের নির্দেশ মতো ইউজিসি নির্দেশিকা মেনে ১ থেকে ১৮ অক্টোবর পর্যন্ত চলবে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ফাইনাল সেমেস্টার। আজকের শিক্ষামন্ত্রী ও উপাচার্য-এর বৈঠকে এই সিদ্ধান্তই চূড়ান্ত হয়। উপাচার্যদের সঙ্গে বৈঠকে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় নির্দেশ দিয়েছেন যে, ৩১ অক্টোবরের মধ্যে ফল প্রকাশ করতে হবে বিশ্ববিদ্যালয়গুলোকে। সুপ্রিম কোর্টের নির্দেশকে মেনে চলতে হবে। কিভাবে পরীক্ষা নেবে তা ঠিক করবে বিশ্ববিদ্যালয়গুলি। সরকার আলাদাভাবে কোন অ্যাডভাইজারি দেবে না বলেই এদিনের বৈঠকে জানানো হয়েছে।

সুপ্রিম কোর্ট জানিয়েছে, পরীক্ষার সময়সীমা ৩০ সেপ্টেম্বরের পর পিছোতে চাইলে সংশ্লিষ্ট রাজ্যকে UGC-র কাছে আবেদন করতে হবে। বলা হয়েছে, নির্দিষ্ট দিন আগে ঠিক করে UGC-কে জানাতে হবে। সেই সব খতিয়ে দেখতে এবং অনলাইন না অফলাইনে পরীক্ষা হবে, তা আলোচনা করে চূড়ান্ত দিন ঠিক করার উদ্দেশ্যেই এই বৈঠক।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: