Education Opinion

স্থগিত রইলো চূড়ান্ত বর্ষের পরীক্ষা সংক্রান্ত রায়

চূড়ান্ত বর্ষের পরীক্ষা সংক্রান্ত রায় ঘোষণা স্থগিত রাখল সুপ্রিম কোর্ট।

পল্লবী কুন্ডু : করোনা সংক্রমণ রুখতে লকডাউন ঘোষণা এবং যার জেরে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে একাধিক মহল। তার মধ্যে অন্যতম হলো শিক্ষা ব্যবস্থা। স্কুল-এর পাশাপাশি কলেজেও পরীক্ষা নিয়ে নানান তর্ক-বিতর্ক চলেছে।আর সবচেয়ে জল ঘোলা হয়েছে যে বিষয়টি নিয়ে তা হলো চূড়ান্ত বর্ষের পরীক্ষা।পড়ুয়া থেকে অভিভাবক সকলেই মত প্রকাশ করেছেন এই বিষয় নিয়ে। এই বিষয় নিয়ে শীর্ষ আদালতেও যান তারা। শুনানি শেষ, আজ রায় দেওয়ার কথা ছিল, কিন্তু সেই রায় ঘোষণা স্থগিত রাখলো সুপ্রিম কোর্ট।

চূড়ান্ত বর্ষের পরীক্ষা সংক্রান্ত রায় ঘোষণা স্থগিত রাখল সুপ্রিম কোর্ট। যার জেরে মঙ্গলবারও হলো না বিবাদের সমাধান।এদিন দেশের শীর্ষ আদালত আবেদনকারী সব পক্ষের জবাব তলব করেছে। তিন দিনের মধ্যে জবাব দেওয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।এদিন আদালতে সলিসিটর জেনারেল তুষার মেহেতা জানান, “পরীক্ষা স্থগিত করা যেতে পারে কিন্তু বাতিল করা সম্ভব নয়। পরীক্ষা না নিয়ে পড়ুয়াদের ডিগ্রি দেওয়ার অধিকার রাজ্যের নেই। ছাত্র-ছাত্রীদের স্বার্থে এই পরীক্ষা নেওয়া হচ্ছে।”

গত ৬ জুলাই চূড়ান্ত বর্ষের পরীক্ষা বাধ্যতামূলক বলে নির্দেশিকা জারি করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। এরপরই নির্দেশিকাকে চ্যালেঞ্জ জানিয়ে দেশের শীর্ষ আদালতের দ্বারস্থ হন পড়ুয়ারা। সেই আবেদনের শুনানি শেষ হয়েছে ইতিমধ্যে। মঙ্গলবার রায় দেওয়ার কথা ছিল আদালতের। কিন্তু রায় ঘোষণার প্রক্রিয়া স্থগিত রাখল সুপ্রিম কোর্ট। তাই পরবর্তী দিনের জন্য অপেক্ষা করা ছাড়া আর কোনো পথ খোলা নেই পড়ুয়াদের কাছে।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: