Health

লিভারের সমস্যা থেকে বাঁচুন এখনই, জেনে নিন কারণগুলি

লিভারের সর্বনাশের জন্য কোন বিষয়গুলি মুখ্য ভূমিকা নেয় তা জেনে নিন একনজরে

পৃথা কাঞ্জিলাল : মানুষের শরীরের সবচেয়ে বড় অর্গ্যান হল লিভার। একাধিক কাজ করে থাকে এটি। মেটাবলিজম ধরে রাখা, খাবার হজম করানো, শরীর থেকে ক্ষতিকর টক্সিন দূর করা ইত্যাদি নানা কাজ লিভার করে থাকে।তবে নানা কারণে লিভারের বিভিন্ন সমস্যা বা রোগ হয়ে থাকে।তার উপযুক্ত চিকিত্‍সা প্রয়োজন। না হলে তা থেকে পরে ‘লিভার ফেলিওর’-এর মতো ভয়ঙ্কর রোগও হতে পারে। লিভার শরীরের এমন একটি অংশ যা নিজেই নিজেকে সারিয়ে তুলতে পারে। তবে অনেক ক্ষেত্রে দেখা যায় কিছু জিনিস তা করা থেকে লিভারকে বাধা দেয়। তখনই ধীরে ধীরে লিভারের সমস্যা শুরু হয়। লিভার ফেলিওর-এর সমস্যা ধীরে ধীরে তৈরি হয়। কয়েক মাস পরে বা বছর ঘুরলে সমস্যার কথা টের পাওয়া যায়। লিভারের সর্বনাশের জন্য কোন বিষয়গুলি মুখ্য ভূমিকা নেয় তা জেনে নিন।

অ্যালকোহল : অ্যালকোহল লিভারের সমস্যার অন্যতম কারণ। বহুদিন ধরে এই অভ্যাসে অভ্যস্ত হলে ফ্যাটি লিভার, সিরোসিসের সমস্যা হল। খাবারকে ভেঙে এনার্জি তৈরিতে ব্যর্থ হয় লিভার।ফলে লিভার ধীরে ধীরে খারাপ হতে থাকে।

স্থূলতা : ফ্যাটি লিভারের সমস্যা থাকলে তা লিভার ফেলিওরের দিকে মানুষকে এগিয়ে দেয়। ওষুধ খাওয়া, স্থূলতা, অত্যধিক মেদ জমে যাওয়া ইত্যাদি এই অংশের ক্ষতিসাধন করে।

ওষুধ : কিছু ওষুধের ওভারডোজের মারাত্মক প্রভাব পড়ে লিভারে।এতে লিভার ক্ষতিগ্রস্ত হয়।

অবসাদ : অবসাদ কমানোর ওষুধ, মুড ঠিক রাখার ওষুধ ইত্যাদির বেশি ব্যবহার লিভারের সর্বনাশ ডেকে আনে।

ডায়বেটিস : ডায়বেটিসের সমস্যা থাকলে লিভারের ক্ষতি হওয়ার সম্ভাবনা অনেকগুণ বেড়ে যায়। রক্তে ইনসুলিনের মাত্রা বেড়ে গেলে তা লিভারের ক্ষতি করে।

পুষ্টির সাপ্লিমেন্ট অনেকে শরীর বলশালী করতে নানা ধরনের সাপ্লিমেন্ট বা শেক খেয়ে থাকেন। এর ফলে লিভারের উপরে গভীর চোট পড়ে ও তা খারাপ হতে থাকে।

ধূমপান : ধূমপান সরাসরি লিভারকে আক্রান্ত না করলেও তার ক্ষতির সম্ভাবনা বহুগুণ বাড়িয়ে দেয়। নুন বেশিমাত্রায় : নুন খেলে লিভারের ক্ষতি হয়। দীর্ঘদিন ধরে বেশি নুন খাওয়ার অভ্যাস থাকলে তা এখুনি ত্যাগ করুন।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: