Big Story

সুন্দরবনে বাঘের হানাতে মৃতের পরিসংখ্যান কত ? রাজ্যকে হলফনামা পেশ করার আদেশ কলকাতা হাই কোর্টের

ক্ষতিপূরণের আশাতে হাই কোর্টের দ্বারস্থ মৎসজীবি সমিতি

তিয়াসা মিত্র : বাঘের হানাতে কত মানুষের মৃত্যু হয়েছে এবং সেই মৃতদের পরিবারের জন্য কি কি ব্যবস্থা করেছে রাজ্য সরকার তার নথি পেশ করার আদেশ দিলো কলকাতা হাই কোর্ট। সোমবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ রাজ্যের অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়কে চার সপ্তাহের মধ্যে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিয়েছে।

সুন্দরবনে বাঘের হানায় মৃত্যু হয়েছে অনেকের। বহু স্ত্রী তাঁর স্বামীকে হারিয়েছেন, শূন্য হয়েছে অনেক মায়ের কোল। বাড়ির একমাত্র রোজগেরে সদস্যকে হারিয়ে অকুল পাথারে সুন্দরবনের বহু পরিবার। কী ভাবে চলছে তাঁদের? এ বার বাঘের হানায় মৃতদের পরিবারের জন্য ক্ষতিপূরণ চেয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হল দক্ষিণবঙ্গ মৎস্যজীবী সমিতি। আদালতে তাদের আবেদন, সুন্দরবনে বাঘের হানায় যে মহিলারা স্বামীকে হারিয়েছেন, তাঁদের আর্থিক ক্ষতিপূরণ দেওয়া হোক।

সোমবারের শুনানিতে রাজ্যের অ্যাডভোকেট জেনারেল জানান, বাঘের হানায় যাঁদের মৃত্যু কিংবা অঙ্গহানি হয়েছে, তাঁদের ক্ষতিপূরণ দিয়েছে সরকার। তাঁর আরও সওয়াল, কিছু ক্ষেত্রে দেখা গিয়েছে, সুন্দরবনের বাফার জোনের মধ্যে ঢুকে পড়েই বাঘের মুখে পড়েছেন অনেকে। তিনি আদালতকে জানিয়েছেন, বাঘের হানায় হতাহতের সংখ্যা নিয়ে রাজ্য সরকারের কাছ থেকে সবিস্তার রিপোর্ট নিয়ে তা আদালতে পেশ করবেন। চার সপ্তাহের মধ্যে রাজ্য সরকারকে এ বিষয়ে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চ।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: