Health

রসুনই সুস্বাস্থ্যের ঠিকানা, জেনে নিন বিস্তারিত

এতদিন শুধুমাত্র রান্নার রসায়নেই ব্যবহার করেছেন রসুন? এবার খালি পেতে এক কোয়া রসুনের বাজিমাত

রসুন শুধুমাত্র রান্নাতে স্বাদের জন্যই নয়, শারীরিক গুণসম্পন্ন সবজিও বটে। তাই কেবলমাত্র রসিয়ে-কষিয়ে রান্নায় নয় সরাসরি ব্যবহার করতে পারেন সুস্বাস্থ্য বজায় রাখতে। দেখে নিন কিভাবে নিয়ম মাফিক খেতে বা ব্যবহার করতে পারবেন-

⧫ গবেষণা অনুযায়ী, সকালে খালি পেটে রসুন খেলে তা শরীরের শক্তিশালী এ্যান্টিবায়োটিক রূপে কাজ করে, অর্থাৎ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।
⧫ প্রত্যহ একটি করে সকালে আর রাতে দুই কোয়া রসুন খেলে উচ্চ রক্তচাপ কমাতে এবং শরীরের রক্ত চলাচল স্বাভাবিক রাখতে সাহায্য করে। ডায়াবেটিক রোগীদের রক্তের চিনির মাত্রা কমিয়ে রাখতেও সাহায্য করে।
⧫ খালি পেটে রসুন যকৃত্‍ ও মূত্রাশয়কে তাদের স্বাভাবিক ছন্দে সঠিকভাবে কাজ করতে সাহায্য করে। এমনকি হার্টও সুস্থ্য রাখে রসুন।
⧫ হজম ক্ষমতা স্বাভাবিক রেখে পেটের সমস্যাও দূর করে।
⧫ শরীরে ডি-টক্সিফাইয়ের মাত্রা সঠিক রাখে। এটি শরীরের তাপমাত্রা ঠিক রেখে ঠান্ডা-সর্দি-কাশি-জ্বর কমাতে সাহায্য করে।
⧫ যক্ষা, নিউমোনিয়া, হাপানি, কাশি, ফুসফুসের ইনফেকশন দূর করতে সাহায্য করে।

শুধুমাত্র শরীরেই নয়, চুলের জন্যও বেশ উপযোগী। রসুনে থাকা জিঙ্ক এবং ক্যালসিয়াম চুলের জন্য ভীষণ উপকারী। দেখে নিন কিভাবে চুলে প্রয়োগ করবেন এই রসুন-

⧫ এক চা চামচ আদা কুচি ও রসুন কুচি একসঙ্গে ফুটন্ত জলে দিয়ে, গ্যাসের আঁচ কমিয়ে ১০ মিনিট রেখে ঠাণ্ডা হলে ছেঁকে ওই মিশ্রণটি চুলের গোড়ায় লাগান। কিছুক্ষণ রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে একবার ব্যবহার করতে পারেন মিশ্রণটি।
⧫ ছোট এক টুকরা আদা ও চার কোয়া রসুনের সাথে ১ টেবিল চামচ নারকেল তেল মিশিয়ে স্ক্যাল্পে মালিশ করে ২০ মিনিট রেখে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে দুবার ব্যবহার করতে পারেন তেলটি।
⧫ ৩ টেবিল চামচ আদা কুচি ও ১ টেবিল চামচ রসুন কুচি একসঙ্গে বেটে, ৩ টেবিল চামচ তিলের তেল ও ১ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে চুলের গোড়ায় ২৫ মিনিট রেখে ঠাণ্ডা জল ও শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। দুই সপ্তাহে একবার ব্যবহার করতে পারেন হেয়ার প্যাকটি।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: