Life Style

ট্রেনে নিত্যযাত্রীদের জন্য সুখবর, শিয়ালদহ ডিভিশনের যাত্রীদের জন্য নয়া অ্যাপ রেলের

জানা যাবে সময়সূচি, জেনে নিন আর কি কি জানা যাবে এই অ্যাপের মাধ্যমে

নিজস্ব সংবাদদাতা: আপনি যদি ট্রেনের নিত্য যাত্রী হন, তাহলে ২ মিনিটের জন্য ট্রেন মিস করে যাওয়া অথবা ট্রেন কখন আছে সে বিষয়ে নাজেহাল হওয়া আপনার কাছে নতুন কোনো ব্যাপার না। নিত্যনৈমিত্যিক যারা অফিসে যায় বা যারা স্কুল-কলেজে যায় মাঝেমধ্যেই তাদের বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে দেখা যায়। আর এবার তাঁদের সাহায্যে এগিয়ে এল পূর্ব রেল। সম্প্রতি একটি নতুন অ্যাপ লঞ্চ করা হয়েছে রেলের তরফ থেকে। সেই অ্যাপেই লোকাল ট্রেন সম্পর্কিত সমস্ত তথ্য পেয়ে যাবেন সাধারণ মানুষ। অ্যাপটির নাম ‘শিয়ালদহ সুবারবন ট্র্যাকিং সিস্টেম’ (Sealdah Suburban Tracking System)।

করোনা অতিমারীর ফলে দীর্ঘদিন স্তব্ধ থাকার পর কয়েকমাস আগেই চালু হলো রেল। কিন্তু চালু হলেও ট্রেনের টাইমটেবিল বা স্টপেজের পরিবর্তন ঘটেছে। ফলে হয়রানির শিকার হয়েছে অনেকেই। কারণ ট্রেন বাতিল কিংবা ট্রেনের সঠিক সময়, ঠিকমতো জানতে পারায় অনেকেরই নিজেদের গন্তব্যে পৌঁছতে দেরি হয়েছে। এছাড়াও ট্রেন দেরি করে আসার কুখ্যাতি তো অনেকদিনেরই। তাই মাঝে কিছু জায়গায় বিক্ষোভও দেখান নিত্যযাত্রীরা। ফলে বোঝাই যাচ্ছে পূর্ব রেলের এই অ্যাপ এবার সেই সমস্ত সমস্যা মেটাবে।

‘শিয়ালদহ সুবারবন ট্র্যাকিং সিস্টেম’ নামের এই অ্যাপ শিয়ালদহ ডিভিশনের যে কোনও স্টেশনে ট্রেনের অপেক্ষায় থাকা যাত্রীদের দুশ্চিন্তা থেকে মুক্তি দিতে প্রস্তুত করা হয়েছে। এই অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিলেই যাত্রীরা ট্রেনের গতিবিধি সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়ে যাবেন। এছাড়াও জানা যাবে ট্রেনটি কোথা থেকে কোথায় যাবে, নির্ধারিত টাইম, বর্তমান অবস্থান, কত সময় লেটে চলছে, গন্তব্যে পৌঁছনোর সময়। লোকাল ট্রেন ছাড়াও মেল, এক্সপ্রেসের তথ্যও পাওয়া যাবে এই অ্যাপে। এই অ্যাপ উদ্বোধনের পর শিয়ালদহ ডিআরএম এসপি সিং বলেন, জিপিএস বেসড ইনফরমেশন হওয়ায় প্রকৃত তথ্য মিলবে এবং সমস্যা মিটবে সাধারণ মানুষের। জানা যাচ্ছে ইতিমধ্যে ৫০ হাজারেরও বেশি মানুষ ডাউনলোড করে ফেলেছেন এই অ্যাপ।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: