Women

আরতি সাহাকে শ্রদ্ধা, গুগল ডুডলে ভেসে উঠল তাঁর ছবি

প্ৰথম পদ্মশ্রী প্রাপ্ত মহিলা আজ আর নেই, তবে তাঁকে অভিনবভাবে শ্রদ্ধা জানাল গুগল

দেবশ্রী কয়াল : আজকের গুগলের ডুডলে ভেসে উঠেছেন ‘বাটারফ্লাই কুইন’।ভারতীয় ক্রীড়া জগতের অনেকেই তাঁকে জলের প্রজাপতি বলে আখ্যা দেন। আজ সেই বাঙালি সাঁতারু তথা প্রথম মহিলা পদ্মশ্রী আরতি সাহার ৮০তম জন্মদিনে ডুডলে তাঁকে শ্রদ্ধা জানাল গুগল। ১৯৪০ সালের ২৪ সেপ্টেম্বর কলকাতায় জন্ম আরতি সাহার। একদম ছোট বয়সেই সাঁতার শেখা শুরু করেছিলেন আরতি। ভারতের অন্যতম সেরা সাঁতারু শচীন নাগের ছাত্রী ছিলেন এই প্রতিভাবান সাঁতারু। মাত্র পাঁচ বছর বয়সে প্রথম স্বর্ণ পদক জিতেছিলেন আরতি। ১১ বছর বয়সে ফের রেকর্ড গড়েন তিনি।

১৯৫২ সালে ফিনল্যাণ্ডের হেলসিঙ্কিতে সামার অলিম্পিকে ভারতীয় সাঁতার দলের অন্যতম সদস্য ছিলেন আরতি। মাত্র ১২ বছর বয়সে চমকে দিয়েছিলেন আন্তর্জাতিক প্রতিযোগিতায়। মাত্র ১৮ বছর বয়সে ইংলিশ চ্যানেল পার করতে নামেন আরতি সাহা। কিন্তু প্রথম বার সফল হননি। তবে ভেঙে না পড়ে শচীন নাগের তত্বাবধানে চলে তাঁর কঠোর অনুশীলন। আর ঠিক তার পরের বছর ইংলিশ চ্যানেল জয় করেন তিনি।

এশিয়ার প্রথম মহিলা সাঁতারু হিসেবে সেটাই ছিল ইংলিশ চ্যানেল জয়ের মাইল ফলক। ১৯৬০ সালে তাঁর তখন ২০ বছর বয়স। পদ্মশ্রী সম্মানে সম্মানিত হয়েছিলেন আরতি সাহা। তার আগে কখনও কোনও মহিলা ক্রীড়াবিদ পদ্মশ্রী উপাধি পাননি। সেদিক থেকেও এক নয়া রেকর্ড গড়েছিলেন আরতি সাহা। তবে ১৯৯৪ সালে মাত্র ৫৪ বছর বয়সে থেমে যায় এই সাঁতারুর ভেসে যাওয়া, মৃত্যু হয় আরতি সাহার।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: