Tech

এবার একাধিক নতুন ফিচার নিয়ে ‘Google Map’

Google Map অ্যাপেই এবার থাকছে একটি আপডেটেড COVID 19 লেয়ার

পল্লবী কুন্ডু : এখন রাস্তা হারিয়ে ফেললেও কাউকে জিজ্ঞেস করার প্রয়োজন হয়না। কারণ এখন বেশিরভাগ মানুষের কাছেই স্মার্ট ফোন আছে। আর স্মার্ট ফোন মানেই সেখানে পাওয়া যাবে গুগল ম্যাপ। আর এবার তাতেই আসলো একাধিক আপডেশন। অ্যান্ড্রয়েড ও iOS ভার্সনের Google Map-এ একাধিক নতুন আপডেট নিয়ে এল Google। এ ক্ষেত্রে Google Map অ্যাপে একটি আপডেটেড COVID 19 লেয়ার থাকছে, যেখানে লাইভ ট্রানজিট ক্রাউডনেস অর্থাত্‍ আপনার যাতায়াতের রাস্তায় ভিড় সম্পর্কিত তথ্য পাওয়া যাবে।

এ ছাড়া ফুড ডেলিভারির ক্ষেত্রেও সমস্ত প্রয়োজনীয় তথ্য পাওয়া যাবে এখানে। তবে এই ফিচারগুলি এখনও সম্পূর্ণরূপে উপলব্ধ হয়নি। খুব শীঘ্রই সবাই এর সুবিধা পাবেন বলে জানিয়েছে সংশ্লিষ্ট সংস্থা। যাতে ভিড় এড়িয়ে যাওয়ার পাশাপাশি সামাজিক দূরত্বের বিষয়টিও সুনিশ্চিত করা যায়, সে জন্য Google Map-এ একটি নতুন ইন্ডিকেটর যুক্ত করা হয়েছিল। যার সাহায্যে সংশ্লিষ্ট এলাকা ব্যস্ততম কি না, তা খুব সহজেই বোঝা যাবে। এই ইন্ডিকেটর নিয়ে ব্যাখ্যা করতে গিয়ে Google-এর তরফে জানানো হয়েছিল, এই নতুন ফিচারে Google Map-এর লোকেশনের নিচে থাকবে ‘Usually as busy as it gets’ ও ‘Usually not too busy’ নামে দু’টি ইন্ডিকেটর। যাতে ব্যবহারকারীরা এই অপশনগুলির মাধ্যমে ব্যস্ততম এলাকা ও তুলনামূলক ফাঁকা এলাকার মাধ্যমে তফাত্‍ করতে পারেন এবং ভিড় এড়িয়ে, সামাজিক দূরত্ব বজায় রেখে নিজেদের সুরক্ষিত রাখতে পারেন।

এ ছাড়াও, ম্যাপে Google Assistant driving mode নামে একটি ফিচার চালু করেছে Google। তবে বর্তমানে শুধুমাত্র আমেরিকার ব্যবহারকারীরা এই ফিচারের সুবিধা পাচ্ছেন। ভারতে কবে থেকে এই ফিচার উপলব্ধ হবে, সেই বিষয়ে এখনও কিছু জানা যায়নি। এর মাধ্যমে ভয়েস কমান্ডের দ্বারা আপনার স্মার্টফোনটিকে নিয়ন্ত্রণ করতে পারেন আপনি। অর্থাত্‍ Google Map-এর এই ফিচারের সাহায্যে সরাসরি কল রিসিভ করতে পারবেন বা মিউজিক চেঞ্জ করা যাবে। এ ক্ষেত্রে ফিচারটি এনেবল করতে হলে ব্যবহারকারীদের অ্যান্ড্রয়েড ফোনে গিয়ে অ্যাসিস্ট্যান্ট সেটিং সিলেক্ট করতে হবে। সিলেক্ট গেটিং অ্যারাউন্ডে গিয়ে সিলেক্ট ড্রাইভিং মোড সেট করলেই হবে।

এখানেই শেষ না, Google Map-এ আরও একটি নতুন ফিচারের কথা জানানো হয়েছে সংস্থার তরফে। এ ক্ষেত্রে একটি লাইভ স্টেটাস ফিচারের সাহায্যে কোনও ফুড ডেলিভারি ট্র্যাক করতে পারবেন ব্যবহারকারীরা। Google Map থেকেই ডেলিভারির এক্সপেক্টেড টাইম, ওয়েটিং টাইম, ডেলিভারি ফি দেখার পাশাপাশি ফুড রি-অর্ডারেরও সুবিধা পাবেন ব্যবহারকারীরা। এ ক্ষেত্রে ভারত, কানাডা, আমেরিকা, জার্মানি, অস্ট্রেলিয়া ও ব্রাজিলের ব্যবহারকারীরাই এই সুবিধা পাবেন।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: