Tech

গুগল মিট ব্যবহারে অক্টোবর থেকে আসছে নয়া নিয়ম

গত এপ্রিল মাসেই গুগল জানিয়েছিল, এই অ্যাপের মাধ্যমে ফ্রিতে ৬০ মিনিট পর্যন্ত মিটিং করা যাবে।

পল্লবী কুন্ডু : চলতি সময়ে ক্ষুদে থেকে বড়ো সকলেই হয়ে পড়েছে ভীষণ পরিমানের অনলাইন নির্ভর। স্কুল, কলেজ থেকে সাধারণ সভা, বন্ধুদের সাথে আড্ডা, অফিসিয়াল মিট থেকে পার্সোনাল কমিউনিকেশন সব কিছুরই একটা অত্যন্ত বিশ্বাসযোগ্যও প্লাটফর্ম হলো গুগল মিট। আর এবার এই মাধ্যমেই বেঁধে দেওয়া হলো নিয়ম। বর্তমানে যে পরিষেবা গুগল মিট দিচ্ছে তার পরিসীমা ৩০ সেপ্টেম্বর অবধি। এর পর থেকে গুগল মিট অ্যাপের মাধ্যমে এক বারে যত খুশি লম্বা সময় ধরে কথা বলা যাবে না। একটানা সর্বোচ্চ ৬০ মিনিট ফ্রিতে মিটিং করা যাবে।

গত এপ্রিল মাসেই গুগল জানিয়েছিল, এই অ্যাপের মাধ্যমে ফ্রিতে ৬০ মিনিট পর্যন্ত মিটিং করা যাবে। কিন্তু করোনা পরিস্থিতির কারণে সেটা কার্যকর হবে অক্টোবর থেকে। দেশে দেশে লকডাউন চালু হতেই সবার জন্য বড় সুবিধা এনে দেয় গুগল। সেই সময়ে সংস্থা জানায়, সাধারণ মানুষের সুবিধার জন্য এই অ্যাপ ফ্রিতে ব্যবহারের ক্ষেত্রে কোনও সময়সীমা থাকবে না সেপ্টেম্বর মাস পর্যন্ত। সেপ্টেম্বর মাস শেষ হতে চললেও নতুন করে কিছু ঘোষণা করেনি গুগল।

পাশাপাশি গুগলের ‘জি সুট’ এবং ‘জি সুট ফর এডুকেশন’ পরিষেবার ক্রেতারাও এখন বিনামূল্যে পাওয়া কিছু পরিষেবা অক্টোবর থেকে আর পাবেন না। এখন এই পরিষেবায় এক সঙ্গে ২৫০ জন পর্যন্ত মিটিংয়ে যোগ দিতে পারেন। ১০ হাজার মানুষকে নিয়ে লাইভ স্ট্রিমিং করা যায়। সেই সঙ্গে মিটিংটি গুগল ড্রাইভে সেভ করে রাখা যায়। অক্টোবর থেকে এই সব সুবিধা শুধু পাবে ‘জি সুট’-এর এন্টারপ্রাইজ গ্রাহকরা। এই পরিষেবা নিতে মাসে খরচ পড়ে ২৫ ডলার।

গুগল অ্যাকাউন্ট রয়েছে, এমন যে কেউই এই অ্যাপটি ব্যবহার করতে পারেন। অতিমারীর এই সময়ে অত্যন্ত সহজভাবেই গুগল মিট অনেকের ভরসা হয়ে উঠেছে। তবে একটা রাস্তা খোলা থাকছে। একটি মিটিং শেষ হওয়ার পরে নতুন লিংক তৈরি করে ফের এক ঘণ্টা ব্যবহার করা যাবে। প্রতিটি লিংক পিছু এক ঘণ্টা করে মিটিং করা যাবে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: