Science & Tech

ফেক অ্যাকাউন্ট থেকে সাবধান ! এবারে জি পে নিয়ে সরগরম জনতা

টাকা পাঠান বুঝে, প্রতারনার শিকার হচ্ছেন সাধারণ মানুষ

নিজস্ব সংবাদদাতা : ফেক অ্যাকাউন্ট থেকে প্রতারণা দিয়ে টাকা নেওয়ার কথা আমরা অনেকেই শুনে থাকি। আবারও সেই অভিশপ্ত ঘটনার সাক্ষী অনেকেই। সম্প্রতি “জি পে” (Google Pay) নামক একটি অনলাইন মানি ট্রান্সফার গ্রাউন্ড চালু করে ” গো ইন্ডিয়া” (Go India) নামক এক খেলা যেখানে পুরো ভারত থাকছে ভার্চুয়ালি ঘোরার সুযোগ শুধু জোগাড় করতে হবে টিকিট এবং কিলোমিটার। খেলার প্রথম প্রথম সবাই টিকিট পেলেও কিছু “রেয়ার” টিকিট পাওয়া যায় ভাগ্য থাকলে বা রিচার্জ করলে। “টেলিগ্রাম” (Telegram)নামক একটি অ্যাপে অনেকে টাকার মধ্যে বেচছেন এই টিকিট। আর তার থেকেই উঠে আসে অভিযোগ।

অনেকেই জানাচ্ছেন তারা টাকা দিচ্ছেন কিন্তু পাচ্ছেন না সেই টিকিট যেখানে প্রতিশ্রুতি দিয়ে তাদের থেকে টাকা নেওয়া হয়েছিল। টাকা নেওয়া হয়ে গেলেই “ব্লক” করে দিচ্ছেন অভিযোগকারীদের। এরকমই একজনের বিরুদ্ধে অভিযোগ উঠে আসে আজ সকালে। যার নাম অভিযোগ, তার নাম সঠিক জানা না গেলেও “Truecaller” এ তার নাম “মুদিত” (Mudit) দেখায়ে এবং সে রাজস্থান র বাসিন্দা।

ম্যাসেজ বক্সে ওই ব্যক্তি প্রথমে ভালো ব্যবহার করে টাকা নিলেও টিকিট দিচ্ছেন না। প্রথমে কিছু ভুলভাল বলে এড়িয়ে যাচ্ছে, পরে দেবে বলে জানাচ্ছে কিন্তু তার একটু পরেই ব্লক করে দিচ্ছেন। এবং ফোন বা মেসেজ করে ও মিলছে না কোনো লাভ। এমনকি তিনি একে অপরের নম্বর ও শেয়ার করছেন বিনা অনুমতি তে। যিনি অভিযোগ করেছেন করেছেন তিনি পুলিশ কে এখনো পর্যন্ত জানাননি কিছু কিন্তু পরিকল্পনা আছে জানাবার। যে ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ, অভিযোগকারিণীর তিনি জানিয়েছেন তাঁর টাকা তিনি ফেরত চাই, নাহলে কিন্তু আইনি ব্যবস্থা নিতে বাধ্য হবেন।

তাই জনসাধারণের কাছে অনুরোধ থাকছে, কোনো খেলাকে খেলার মতনভাবে নিতে শিখুন, আর বাকি পাঁচটা খেলার মতোই খেলুন কিন্তু ভুলেও যেন তাঁকে নেশা বানিয়ে ফেলবেন না।কারন তার থেকেই কিন্তু হয়ে যেতে পারে মারাত্মক রকমের কোনো ক্ষতি। সুতরাং নিজেকে সতর্ক থাকুন যাতে এরকম ভাবে আপনাকে কেউ লুঠতে না পারে। কাউকে টাকা দেওয়ার আগে জেনে নিন তার সবকিছু এবং তারপরেই লেনদেনে যুক্তহন হোন। বরং বলা ভালো এই সব নেশাতেই না যুক্ত হন।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: