West Bengal

‘সমর্থ’ প্রকল্পের হাত ধরে তাঁতিদের সরকারি প্রশিক্ষণ

ভারত সরকারের 'সমর্থ' প্রকল্পের সাহায্যে তাঁতিদের কর্ম দক্ষতাকে আরো নিপুন করে তুলতে শুরু হলো সরকারি প্রশিক্ষণ

পল্লবী কুন্ডু : বাংলার পাশে আবারো সরকারি ভরসা। এবার ভারত সরকারের ‘সমর্থ’ (Samarth) প্রকল্পের সাহায্যে তাঁতিদের কর্ম দক্ষতাকে আরো নিপুন করে তুলতে শুরু হলো সরকারি প্রশিক্ষণ। নদিয়ার শান্তিপুর শহরের 21 নম্বর ওয়ার্ডের অন্তর্গত দালাল পাড়া লেনে শ্যামা পল্লী এলাকায় কমিউনিটি ফেসিলিটি সেন্টারে শুক্রবার সকাল 11 টা নাগাদ উদ্বোধন হলো সরকারি ব্যবস্থায় তাঁতিদের দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ।

একটা দীর্ঘ সময়ের বন্দি দশা কাটিয়ে আবারো পুরোনো ছন্দে পথ চলার আশা সকলের। আর সেই নতুন সাধারণ জীবনকে বাস্তবায়িত করার লক্ষেই এই পরিকল্পনা।স্বাভাবিক ছন্দে ফিরলো লাইফ লাইন অর্থাত্‍ স্থানীয় তাঁতিদের অসরকারীসংস্থা। উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন রানাঘাট তপশিলি কেন্দ্রের সাংসদ জগন্নাথ সরকার, ভারত সরকারের বস্ত্র মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত সহ অধিকর্তা রাজীব চ্যাটার্জী সহ বিভিন্ন বিভাগীয় কর্মকর্তাগন।

সংস্থার পক্ষ থেকে জানা যায় জানা যায় এর আগেও রাজ্য সরকারের সহযোগিতায় 30 জনের মহিলাদের নিয়ে দুটি ট্রেনিং দেওয়া হয়েছিল। তবে লকডাউনের পর এই প্রথম 45 দিনের জন্য আরেকটি প্রশিক্ষণ ব্যবস্থা শুরু হলো কেন্দ্রীয় সরকারের সহযোগিতায়। তাঁতের সম্পর্কে সম্যক জ্ঞান থাকলে, আরো দক্ষতা বৃদ্ধির জন্যই এই প্রশিক্ষণের আয়োজন। আজ থেকে প্রশিক্ষণে অংশগ্রহণ করা মহিলারা জানান এতে তারা উপকৃত, আগামীতে মহিলারা আরো আগ্রহী হবেন এই পেশার সঙ্গে যুক্ত হওয়ার জন্য।লকডাউনের পর গৃহবধূদের জন্য এই পরিকল্পনা অত্যন্ত কার্যকরী।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: