Life Style

রোজের খাওয়ার পাতের সঙ্গী করুন কাঁচা লঙ্কাকে, যা আপনার শরীরকে করে তুলবে আরো শক্তিশালী

টাটকা সবুজ কাঁচা মরিচে ক্যাপসেইসিন থাকে, যা ক্যান্সার রোধ করতে সক্ষম

পল্লবী কুন্ডু : লঙ্কা খাওয়ার ক্ষেত্রে আমরা সাধারণ ভাবে দু-ধরণের মানুষ দেখতে পাই। প্রথমত, কিছু মানুষ আছেন যাদের প্রায় প্রত্যেক গ্রাসেই লঙ্কা পড়লে ভালো হয়। দ্বিতীয়ত এমন কিছু মানুষ আছেন যারা লঙ্কা শুনলে রীতিমতো দশ হাত দূরে। তবে এমনও কিছু কিছু জন রয়েছেন যাদের লঙ্কার প্রতি প্রেম মাঝামাঝিতে। কিন্তু রোজের খাদ্য তালিকায় এই কাঁচা লঙ্কা(Green Chilli)কে স্থান করে দেওয়া আপনার স্বাস্থ্যের পক্ষে ঠিক কতটা উপকারী তা হয়তো আপনি নিজেও জানেন না।

কাঁচা লঙ্কায় থাকে ক্যাপসেইসিন(Capsaicin) নামে একটি উপাদান। এই উপাদানটি শরীরের প্রদাহ এবং বাতের ব্যথা কমিয়ে দেয়। সম্প্রতি আমেরিকার ইনস্টিটিউট অফ ক্যান্সার রিসার্চ জানিয়েছে যে, টাটকা সবুজ কাঁচা মরিচে ক্যাপসেইসিন থাকে, যা ক্যান্সার রোধ করতে সক্ষম।দাম বেশি হোক অথবা কম, সবসময় বাড়িতে কিনে রাখুন কাঁচা মরিচ গুঁড়ো। কাঁচা লঙ্কা যে শুধুমাত্র রান্নাতে টেস্ট আনে তাই নয়, এর মধ্যে থাকে বহু নানা উপকারী উপাদান। এর মধ্যে রয়েছে ভিটামিন সি, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়াতেও সাহায্য করে।

তবে কাঁচা লঙ্কা গুঁড়ো সংরক্ষণের একটি বিশেষ উপায় আছে। প্রথমে কাঁচামরিচ ভালোভাবে ধুয়ে নিন। ধোয়া হয়ে গেলে চার ফালি করে কেটে নিন। এবার এটি রোদে শুকোতে দিন। ভালোভাবে শুকিয়ে গেলে গুঁড়ো করে নিন মিক্সিতে। এরপর একটি এয়ারটাইট কন্টেইনার এ রেখে দিয়ে সারা বছরের জন্য সংরক্ষণ করে রাখুন কাঁচা মরিচ গুঁড়ো। প্রতিদিনের খাদ্য তালিকায় আরও একটি প্রয়োজনীয় উপাদান করে রাখুন কাঁচা লঙ্কাকে। যেকোনো ধরনের তরকারি অথবা স্যালাড তৈরিতে এবার থেকে ব্যবহার করুন এটি।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: