Nation

তেলেঙ্গানা: অতিরিক্ত গতির কারণে 91 শতাংশ সড়ক সম্পর্কিত প্রাণহানি:

"রোড সেফটি" বিষয়ে একটি সভা আহ্বান করেছেন

হায়দ্রাবাদ, ডিসেম্বর 26 (ইউএনআই): জনাব বিচারপতি অভয় মনোহর সাপ্রে, সড়ক নিরাপত্তা সংক্রান্ত সুপ্রিম কোর্ট কমিটির (সিওআরএস) চেয়ারম্যান বলেছেন যে তেলেঙ্গানায় 91 শতাংশ সড়ক দুর্ঘটনা অতিরিক্ত গতির কারণে ঘটে, রবিবার রিপোর্ট করা হয়েছিল। চেয়ারম্যান, CORS শনিবার এখানে তার সফরের সময় তেলেঙ্গানা রাজ্যের গৃহীত সড়ক নিরাপত্তা হস্তক্ষেপগুলি পর্যালোচনা করার জন্য “রোড সেফটি” বিষয়ে একটি সভা আহ্বান করেছেন।

ব্ল্যাক স্পট সংশোধন, আউটার রিং রোড এবং জিএইচএমসি এলাকায় গৃহীত ব্যবস্থা এবং ট্রমা কেয়ার সেন্টারে স্টেকহোল্ডার বিভাগগুলির দ্বারা তেলেঙ্গানা সরকার কর্তৃক গৃহীত সুরক্ষা ব্যবস্থার বিষয়ে চেয়ারম্যান CoRS-এর কাছে বিশদ পাওয়ারপয়েন্ট উপস্থাপনা করা হয়েছিল, এখানে একটি বিবৃতিতে বলা হয়েছে। চেয়ারম্যান, সিওআরএস তেলঙ্গানায় 2021 সালে সড়ক দুর্ঘটনায় প্রাণহানি এবং মৃত্যুর হার নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। যদিও চীন, জাপান এবং জার্মানির মতো দেশে দুর্ঘটনা বেশি হলেও প্রাণহানির সংখ্যা মাত্র কয়েক হাজার, যেখানে ভারতে প্রায় 1.5 লাখ মানুষ প্রতি বছর সড়ক দুর্ঘটনায় নিহত হয়। পরামর্শদাতাদের সহায়তায় CoRS দ্বারা পরিচালিত সাম্প্রতিক অডিটে, তারা জানিয়েছে যে তেলেঙ্গানায় সড়ক নিরাপত্তা পরিস্থিতির আরও উন্নতি প্রয়োজন। তিনি আরও জানান যে তেলেঙ্গানায় 91 শতাংশ বেশি গতির কারণে সড়ক সম্পর্কিত প্রাণহানি ঘটে। হেলমেট এবং সিট বেল্ট পরা 100 শতাংশ নিশ্চিত করা গেলে এবং অতিরিক্ত গতি নিয়ন্ত্রণ করা গেলে সড়ক সংক্রান্ত প্রাণহানি অনেকাংশে কমে যাবে।

চেয়ারম্যান নির্দেশ দেন যে রাজ্যে সড়ক দুর্ঘটনায় প্রাণহানির হার শূন্যের কোঠায় নামিয়ে আনাই লক্ষ্য হওয়া উচিত। চেয়ারম্যানকে জানানো হয়েছিল যে, মুখ্য সচিবের দ্বারা অনুষ্ঠিত সাম্প্রতিক বৈঠকে, পুরো সময়ের ডোমেন বিশেষজ্ঞ এবং পরামর্শদাতা প্রদানের সাথে প্রধান সংস্থাকে সহায়তা করার জন্য NIT ওয়ারঙ্গলের পরিষেবাগুলির খসড়া তৈরি করার নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। 25 কোটি টাকা অব্যবহারযোগ্য সড়ক নিরাপত্তা তহবিলের জন্য বরাদ্দ করারও সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: