Life Style

চা তো সবাই ভালোবাসেন!তবে নানারকম ফুলের চা খেয়েছেন আগে ?

ফুলের চা শুধু সুস্বাধু নয় বরং আপনার শরীরের অনেক অসুখ নির্মূল করতে কাজে আসবে ,জেনেনিন সেগুলো কি কি

চৈতালি বর্মন : চা খেতে তো আমরা সবাই খুব ভালোই বাসি। চা ছাড়া যেন সকাল আর সন্ধ্যেটা ঠিক শুরুই হয় না ,আমরা সাধারণত চা বলতে যা বুঝি সেটা হচ্ছে চা গাছ থেকে তোলা পাতা, বা গ্রিন টি। কিন্তু “ফুলের চা” এর নাম কি কখনো শুনেছেন আপনি? সারাদিনে যাদের বেশ কয়েক কাপ চা ছাড়া চলে না, এবং সাথে সাথে ওজন ও কমাতে চান, এই ফুলের চা এর থেকেই আপনি পাবেন আপনার বাড়তে থাকা ওজন কমানোর রসদ! বিশেষজ্ঞদের মতে ,ফুলের চা এর মাধ্যমেই আপনি কমিয়ে ফেলতে পারেন আপনার ওজন। আর তার জন্যে আপনাকে বাজারে যেতে হবে না, নিজের বাড়িতেই সম্পূর্ণ ফুল ফোটার পরে তার পাপড়ি গুলো সংগ্রহ করে জলে ফুটিয়ে নিলেই হয়ে যাবে আপনার চা।

আসুন দেখেনি কোন কোন ফুল দিয়ে চা বানানো যায় আর তার উপকারিতা কি কি ?….. গোলাপের চা(Rose Tea):এর স্বাদ খুবই ভালো। মেয়েদের পিরিয়ডস এর ব্যথা কমাতে এটি উপকারী। এছাড়া ঠান্ডা লাগা, ওজন কমানো, হজমের সমস্যা, ত্বক ও চুলের সমস্যা ইত্যাদি দূরীকরণেও সাহায্য করে। চন্দ্রমল্লিকার চা(Chondromalacia tea ): আমাদের দেশে খুবই পরিচিত ফুল এটি। এই ফুলের চা’তে আছে ভিটামিন বি ক্যারোটিন! যা কিনা যকৃতে পৌঁছে ভিটামিন এ-তে পরিণত হয়। স্ট্রোকের ঝুঁকি কমায় সাথে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় এবং ওজন কমাতেও খুবই সাহায্য করে।

জুঁইফুলের চা( Jasmine Tea)এর চা আপনার রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায়, সাথে সাথে ডায়াবেটিসের ঝুঁকিও অনেকাংশে কমিয়ে দেয়। এটির নিয়মিত সেবনে ওজন’ও কমে অনেকটাই।ল্যাভেন্ডার ফুলের চা(Lavender tea) এটি খুব একটা পরিচিত ফুল নয়, কিন্তু খুঁজলে এটিও পাওয়া যায়। এই ফুলের চা খুব ভালো হজমের উপযোগী, এছাড়া খিঁচুনি, ওজন কমানোয় গুরুত্বপূর্ণ ভুমিকা আছে এর।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: