Foods

নিউ ইয়ারে আপনাদের জন্য রইলো রেড ভেলভেট চেজ বোর্ড কেক রেসিপি

খুব সহজ পদ্ধতিতেই এবার বাড়িতে বানিয়ে ফেলুন রেড ভেলভেট চেজ বোর্ড কেক

পল্লবী কুন্ডু : বড়োদিন চলে গেছে তো কি হয়েছে, কেক তো যখন তখনই বানানো যায় তাই না ? আর কেকের প্রতি অনেকেরই এক আলাদাই ভালোবাসা থাকে। ঠিক সেই কারণেই আজ আপনাদের জন্য রইলো রেড ভেলভেট চেজ বোর্ড কেক( Red Velvet Chess Board Cake) রেসিপি।

প্রথমেই জেনে নিতে হবে ভ্যানিলা লেয়ারের জন্য উপকরণ কি কি লাগবে, লাগছে ময়দা দেড় কাপ, চিনি ১ কাপ, বেকিং পাউডার দেড় চা চামচ, বেকিং সোডা আধ চা চামচ, টকদই ১/৪ কাপ, তেল আধ কাপ, দুধ ১ কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ।

এবার আসা যাক পদ্ধতিতে, প্রথমে চিনি ও তেল মিশিয়ে তাতে দই দিন। ভালোমতো মিশিয়ে নিন যেন চিনি একদম গলে যায়। এবার ময়দা, বেকিং পাউডার, বেকিং সোডা সব ছাঁকনি দিয়ে চেলে, ঢেলে দিন। সাথে ভ্যানিলা এসেন্স ও দুধ ভালো মতো মিশিয়ে কেকের মিশ্রণ তৈরি করে রাখুন। খেয়াল রাখতে হবে যেন বেশি মেশানো না হয়। বেশি অতিরিক্ত মেশানো হয় তাহলে দই ফেটে যাবে এবং কেক ভালো মতো ফুলবে না, শক্ত হয়ে যাবে। এবার যে বাটি বা কেকের প্যানে কেক বসাবেন সেটায় তেল ব্রাশ করে অ্যালুমিনিয়াম ফয়েল অথবা পার্চমেন্ট পেপার অথবা সাদা কাগজ বিছিয়ে কেকের মিশ্রণ ঢেলে দিন। কেক প্যানটা হালকা টেপ করে কেকের ভেতরের হাওয়া বের করে দিন। ইলেকট্রিক ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে দেড় ঘণ্টা বেক করুন। এক এক ওভেনে সময় কম বেশি লাগে। তাই ৩০ মিনিট হয়ে গেলে কেক মাঝে একবার পরখ করবেন। কেক হয়েছে কিনা বোঝার জন্য টুথপিক ঢুকিয়ে দেখতে পারেন। টুথপিকের গায়ে কাঁচা মিশ্রণ লেগে না আসলে কেক তৈরি। এবার নামিয়ে প্যানটা হাত দিয়ে ধরা যাবে এমন তাপমাত্রায় আসলে কেকটা বের করে নিন এবং ফ্রিজের সাধারণ তাপমাত্রায় রেখে ঠাণ্ডা করুন। এতে কেক মাঝ বরাবর কেটে নিতে সুবিধা হবে ।

এরপর বানিয়ে নিতে হবে রেড ভেলভেট কেক। উপকরণ হিসেবে লাগছে, ময়দা দেড় কাপ। ডিম ২টি। কোকো পাউডার ১ টেবিল-চামচ। চিনি ১ কাপ। বেকিং পাউডার ১ চা-চামচ। বেকিং সোডা আধা চা-চামচ। বাটার মিল্ক আধ কাপ, তেল আধ কাপ। ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ। লাল খাবার রং সামান্য। লবণ সামান্য।

এবার পদ্ধতি, ডিম ও চিনি ভালো মতো বিট করুন যতক্ষণ না একটা ক্রিমের মতো ভাব আসছে। চিনি গলে গেলে তেল দিয়ে আবার বিট করুন। এরপর ময়দা, বেকিং সোডা, বেকিং পাউডার, কোকো পাউডার চালনি দিয়ে চেলে, দিয়ে দিন। সাথে বাটার মিল্ক, ভ্যানিলা এসেন্স, লবণ, লাল খাবার রং দিয়ে মিশিয়ে নিন। সব ভালোমতো মিশে গেলে বেকিং প্যানে ঢেলে ঠিক ভ্যানিলা কেকের মতো একই পদ্ধতিতে ওভেনে বেক করুন সোয়া এক ঘণ্টার মতো। ৩০ থেকে ৪০ মিনিট পর পরখ করে দেখবেন। একই পদ্ধতিতে ভ্যানিলা কেকের মতো রেড ভেলভেট কেকও ঠাণ্ডা করে নিন। ফ্রিজ থেকে কেক বের করে দুই কেকের উপর যে ফোলা একটা অংশ থাকে তা আগে কেটে নিন। এরপর মাঝ থেকে কেক কেটে দুভাগ করুন। তারপর একভাগ নিয়ে তার মাঝ বরাবর কোন বড় কুকি কাটার বসিয়ে কেটে নিন। একইভাবে আবার মাঝ বরাবর মাঝারি কাটার দিয়ে কেটে নিন এবং শেষে ছোট কাটার দিয়ে কেটে নিন। এবার চিজ হুইপড ক্রিম ফ্রিজ থেকে বের করে নিন।

প্রথমে বড় রোলটা বসিয়ে তার চারপাশ ক্রিম লাগিয়ে অন্য রংয়ের মাঝারি আকারের রোলটি তার মাঝে বসিয়ে দিন। আবার ক্রিম লাগিয়ে দিন। এভাবে একটা কেকের বড় রোলের মাঝে অন্য রংয়ের রোল বসিয়ে দেবেন। আর বসানোর পর হালকা হাতে চেপে দিন যেন একটা অন্যটার সাথে লেগে যায়। সব বসানো হলে উপরে ক্রিম কোট করে ফ্রিজে রেখে দিন ৩০ থেকে ৪০ মিনিট। এরপর আবার বের করে পুরো কেক ক্রিম মাখিয়ে ভেলভেট কেকের অবশিষ্ট অংশ ব্লেন্ডারে হালকা গুঁড়া করে কেকের চারপাশ লাগিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

এবার চিজ হুইপড ক্রিম তৈরি করতে লাগবে চিজ ২ টেবিল-চামচ। বাটার ২ টেবিল-চামচ। হুইপড ক্রিম প্যাকেট ৪টি বা ২ কাপ তরল হুইপড ক্রিম। দুধ আধ কাপ করে এক কাপ। প্রথমে, লিকুইড হুইপড ক্রিম হলে প্যাকেটের গায়ে যেভাবে লেখা আছে সেভাবে বানিয়ে নেবেন। আর শুকনো হুইপড ক্রিম হলেও একই ভাবে প্যাকেটের নির্দেশ অনুযায়ী বানিয়ে নেবেন। একটা বাটিতে চিজ নিয়ে মাঝারি গতিতে বিট করুন। তারপর বাটার দিয়ে আবার ধীরে বিট করুন। ক্রিমের মতো হয়ে আসলে বিট করা বন্ধ করুন। এবার হুইপড ক্রিমে ক্রিম চিজ দিয়ে ধীরে বিট করতে থাকুন। ব্যাস হুইপড ক্রিম রেডি। কেকে সাজানোর আগে বের করে আবার একটু বিট করে নেবেন যদি প্রয়োজন হয়।

তাহলে একেবারে ফুল প্যাকেজের সাথে আপনি পেয়ে গেলেন রেড ভেলভেট চেজ বোর্ড কেক-এর রেসিপি। এবার একদিন ট্রাই করেই ফেলুন।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: