Culture

এখনও বিজ্ঞান পরাস্ত, অবশেষে মায়ের কাছে ‘মানত’ হিন্দুস্থান পার্কের

বিজ্ঞানে সংক্রমণের মুক্তি হয়নি এখনও, তাই মায়ের কাছে 'মানত'-এই ভরসা রাখছে হিন্দুস্থান পার্ক সার্বজনীন দুর্গোৎসব কমিটি

অঙ্কনা চক্রবর্তী: সম্প্রতি সকল স্বাস্থ্যবিধি মেনে, সতর্কতার সাথে খুঁটিপুজো সম্পন্ন করলো হিন্দুস্থান পার্ক সার্বজনীন দুর্গোৎসব কমিটি। খুঁটিপুজোর দিন গতবছরের দুঃস্থ সহকারী শিল্পীর পরিবারে দশ হাজার টাকা তুলে দিয়ে খুঁটিপুজো উদযাপন করেছেন তারা। দুর্গাপুজোর ৯০-তম বর্ষে এসে তাদের পুজোর থিম হল মানত।সুস্থ সমাজ কামনায় মায়ের উদ্দেশ্যে তাদের মানত। তবে পূজামণ্ডপের বিশেষ আড়ম্বর এবারে থাকছেনা। সাধারণ সব সামগ্রী দিয়েই সুসজ্জিত হয়েছে এবছরের পূজামণ্ডপ।

করোনা পরিস্থিতিতে এবছর রেড রোডের কার্নিভাল বাতিল হওয়ায়, প্রতি বছরের কোনো সাংস্কৃতিক উপস্থাপনার আয়োজন এবছর হচ্ছেনা। তবে, কার্নিভালের জন্য সংগৃহিত অতিরিক্ত অর্থ অনুদান হিসাবে অভাবী মানুষদের হাতে তুলে দেওয়া হবে। মণ্ডপের সকল দরিদ্র শিল্পীদের পরিবারে অর্থ সাহায্য তুলে দেওয়ার পরিকল্পনা করা হয়েছে। এছাড়াও, কলকাতা বিশ্ববিদ্যালয়ে পাঠরত দুঃস্থ মেধাবী ছাত্রদেরও সাহায্য প্রদানের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

কোভিড প্যান্ডেমিক পরিস্থিতিতে সকল নিয়মাবলী পালন করেই পুজো সম্পন্ন করবে হিন্দুস্থান পার্ক সার্বজনীন দুর্গোৎসব কমিটি। প্রবেশ এবং বাহির পথ পৃথকভাবে ভাগ করে দেওয়া হয়েছে, মণ্ডপের চারিদিক খোলা রাখা হয়েছে সঠিকভাবে বায়ু চলাচলের জন্য। মণ্ডপে মাস্ক, স্যানিটাইজার ছাড়া যাতে প্রবেশ নিষিদ্ধ হয় সেই বিষয়েও করা নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। সম্পূর্ণরূপে স্বাস্থ্য সম্মতভাবেই কিন্তু এবছরের দুর্গাপুজো পালনের প্রতিজ্ঞাই দৃঢ়বদ্ধ হয়েছে হিন্দুস্থান পার্ক সার্বজনীন দুর্গোৎসব কমিটি।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: