Foods

বাড়িতে বানানো ক্যান্ডি, যত ইচ্ছে তত খান

ঘরে বানানো ক্যান্ডি আপনার বাড়ির খুদের কাছে মুখরোচক আবার স্বাস্থকরও

পল্লবী কুন্ডু : শীতের আমেজ, রকম রকম ফলের সম্ভার। আর শীতের ফল মানেই কমলা লেবু সকলের অত্যন্ত প্রিয়। তবে লেবু খাওয়ার পর খোসা খুব সাধারণভাবেই আমরা ফেলে দিই। এবার তা আর না করলেও চলবে। তাহলে নিশ্চই মনে প্রশ্ন জাগছে যে কি করবেন খোসা দিয়ে ! এবার লেবুর খোসা দিয়ে বাড়িতে বানিয়ে ফেলুন মিষ্টি মিষ্টি ক্যান্ডি। যা আপনার বাড়ির খুদের কাছে মুখরোচক আবার স্বাস্থকরও।

তাহলে চলুন দেখে নেওয়া যাক উপকরণ কি কি লাগছে, দুটো কমলালেবুর খোসা, কাপের ৩ ভাগের ১ ভাগ চিনি বা চিনির বিকল্প, সাথে জল আধ কাপ। এবার আসা যাক পদ্ধতিতে, প্রথমেই কমলালেবু ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। এর পর লম্বা লম্বা করে টুকরো করে নিন।
এরপর একটি পাত্রে জল দিয়ে সেই খোসা গুলিকে ভালো করে ফুটিয়ে নিন। ভালো করে ফুটতে দিন ৫ – ৬ মিনিট মতো। এর পর গ্যাস নিভিয়ে খোসার জল ভালো করে ঝেঁকে ফেলে দিন। এরপর জল দিয়ে ছেকে খোসা গুলি তুলে নিন।

তারপর আর একটি পাত্রে আধ কাপ জল ফুটতে বসান। তাতে আধ কাপ বা এক তৃতীয়াংশ চিনি বা তার পরিবর্তে অন্য কিছু দিয়ে ভালো করে নেড়ে একটি সিরাপ তৈরি করে নিন। সমস্তটা গলে জলে মিশে যাওয়া পর্যন্ত ভালো করে নাড়তে থাকুন। ফুটন্ত সিরাপে কমলালেবুর খোসার টুকরোগুলি ভালো করে ডুবিয়ে দিন। এর পর ঢাকা দিয়ে ১০ মিনিট কম আঁচে ফুটিয়ে নিন। এর পর ঢাকনা খুলে একবার খোসাগুলি উলটে দিন। এরপর আবার চাপা দিয়ে ১৫ মিনিট হালকা আঁচে ফুটতে দিন। তার পর ঢাকা খুলে নাড়া চাড়া করে নামিয়ে নিন।

খোলা থেকে বাড়তি রস ঝরে যেতে দিন। রস ঝরে গেলে খোসাগুলি আরও ছোটো করে পছন্দমতো মাপে কেটে নিতে পারেন। এই টুকরোগুলি চিনির গুঁড়োতে ফেলে মাখিয়ে নিন। একটু শুকনো হতে সময় দিন। এর পর এয়ারটাইট কৌটোতে পুরে ফ্রিজে রাখতে পারেন। ব্যাস খাওয়ার জন্য একেবারে তৈরী আপনার ক্যান্ডি। ফ্রিজ থেকে বের করে আরাম করে চেখে দেখুন এর স্বাদ।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: