Big StoryEducation Opinion

স্কুল ছুটির পরিসংখ্যান উর্ধমুখী, আবারো স্কুল খোলার দাবিতে মামলা কলকাতা হাই কোর্টে

পড়ুয়াদের আবার কি ভাবে ফিরিয়ে আনা হবে তাদের পঠনপাঠন ধর্মে ?

তিয়াসা মিত্র : অতিমারী অবস্থাতে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ যার জন্য অনিয়মিত হয়ে পড়েছে স্কুল পড়ুয়াদের জীবন। অনেক বাচ্চা তাদের স্কুল জীবন থেকে নিয়েছে চির ছুটি। আজ দুবছর নিয়মিত শিক্ষা প্রতিষ্ঠান চালু হয়নি আর সেই দাবি নিয়ে হাই কোর্ট-এ মামলা দায়ে হলো চার বার । বৃহস্পতিবার জনস্বার্থ মামলা দায়ের করেছেন ইছাপুর হাই স্কুলের শিক্ষক প্রিয়ঙ্কর ভট্টাচার্য। আদালতে তাঁর আবেদন, দীর্ঘ দিন স্কুল বন্ধের কারণে বাড়ছে স্কুলছুটের সংখ্যা। স্কুল খুলে তাঁদের ফের স্কুলে ফেরানোর ব্যবস্থা করুক সরকার।

করোনা আবহে অনেকেই এই অনলাইন ক্লাস এর সাথে মানিয়ে নিতে পারছে। আবার অনেক মানুষের কাছে নেই অনলাইন ক্লাস করার সুবিধা। তাই স্কুল ছুটির সমস্যা বেড়েছে আরো অনেক। বৃহস্পতিবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, সব মামলাগুলি একত্রিত করে শুক্রবার সকালে শুনানি শুরু হবে। প্রসঙ্গত, গত সপ্তাহেই রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেছেন, ‘‘আমরা স্কুল খুলতেই চাই। রাজ্যের কোভিড পরিস্থিতি প্রতিদিন পর্যালোচনা করা হচ্ছে। মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা এবং তাঁর নির্দেশ অনুযায়ী উপযুক্ত সময়ে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।’’

এখন দেখার বিষয়ে এটাই যে করোনা বিধি মেনে, সঠিক কোন সময়ে নির্ধারণ করে সরকার পুরো স্কুল ধারাবাহিক ভাবে খুলে দেবে এবং স্কুলছুট পড়ুয়াদের আবার কি ভাবে ফিরিয়ে আনা হবে তাদের পঠনপাঠন ধর্মে।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: