Environment

দীর্ঘ অবসরের পর প্রকৃতির আস্বাদ পেতে বেজায় উৎসুক তারা, খুলছে হাওড়া বোটানিক্যাল গার্ডেন

প্রাতঃভ্রমণ কারীদের জন্য এবার খুলছে হাওড়া বোটানিক্যাল গার্ডেন

পল্লবী কুন্ডু : অতিমারী করোনা সত্যিই ২০২০ সালকে পৌঁছে দিয়েছে এক অন্য মাত্রায়। খোলা প্রাণবন্ত এই পৃথিবীকে যেনো এক খাঁচায় বন্দি করেছে। কিন্তু অন্ধকারের শেষে আলো আসবেই, আর তাই এক দীর্ঘ অবসরের পর আবারো সবকিছু ফিরছে স্বাভাবিকের আদলে। নতুন সাধারণকে সাথে নিয়ে তাই এগোতে চাইছে প্রকৃতিও। অতিমারী থেকে শুরু করে আম্ফানের মতো দানবীয় দুর্যোগকে পেছনে ফেলে প্রায় আট মাস পর মঙ্গলবার সকালে খুলে গেল হাওড়া বোটানিক্যাল গার্ডেন (Botanical Garden)।

সংক্রমণের জেরে মার্চ মাসের মাঝামাঝি থেকে বন্ধ করে দেওয়া হয়েছিল এই উদ্যান। এরপর দীর্ঘ আট মাস পর পুনরায় খোলা হল বোটানিক্যাল গার্ডেন। কিন্তু একাধিক বিধিনিষেধ মানতে এবং সংক্রমণ রুখতে এখনই পর্যটকদের ভেতরে প্রবেশের অনুমতি দেওয়া হয়নি কর্তৃপক্ষের তরফে। এক্ষেত্রে বিভিন্ন রকম স্বাস্থ্যবিধি মেনে খোলা হয়েছে বোটানিক্যাল গার্ডেন-এর দরজা। তবে আপাতত শুধুমাত্র প্রাতঃভ্রমণ কারীরাই এখানে প্রবেশ করতে পারবেন। বাইরের দর্শকদের জন্য এখনও নিষিদ্ধ থাকবে বলেই জানা যাচ্ছে কর্তৃপক্ষ তরফ থেকে।

উদ্যান খুলে যাওয়ায় খুশি স্থানীয়রা। দীর্ঘ আট মাস পর প্রাতঃভ্রমণ করতে পেরে এক তৃপ্তির আস্বাদ পাচ্ছেন তারা। তবে প্রাতঃভ্রমণ কারীদের ক্ষেত্রেও বিশেষ নজরদারি রেখেই তাদের ভেতরে ঢোকার অনুমতি দেওয়া হচ্ছে। মাস্ক পড়া বাধ্যতামূলক করা হয়েছে। ৬০বছর বা তার বেশি বয়সের মানুষদের গার্ডেনে প্রবেশ না করার অনুরোধ করা হয়েছে ।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: