Uncategorized

পাঞ্জশিরে প্রতিরোধের দুর্ভেদ্য দুর্গ প্রস্তুত মাসুদ বাহিনীর

পাঞ্জশির দখল করতে ইতিমধ্যেই রওনা হয়েছে শয়ে শয়ে তালিব যোদ্ধা

মধুরিমা সেনগুপ্ত: আফগানিস্তানে চলছে ধ্বংসলীলা। কাবুল দখলের পর কার্যত আফগানিস্তানের সর্বত্র দাপিয়ে বেড়াচ্ছে তালিবানরা। অধিকাংশ এলাকায় এই মুহূর্তে তাদের দখলে,একমাত্র ব্যতিক্রম পাঞ্জশির উপত্যকা। এই পাঞ্জশির উপত্যকায় গত কয়েকদিন যাবৎ তালিবানরা ক্রমাগত ঢোকার চেষ্টা চালাচ্ছে কিন্তু পরিবর্তে তাদের পড়তে হচ্ছে অনবরত বাধার মুখে। আর এবার ওই এলাকা দখলের জন্য জোরকদমে প্রস্তুতি নিচ্ছে তালিবান যোদ্ধারা। তারা ইতিমধ্যেই মাসুদ বাহিনীকে আত্মসমর্পণ করার জন্য হুঁশিয়ারি বার্তা পাঠিয়েছে। এছাড়াও মাসুদ বাহিনীর সাথে লড়তে এবং পঞ্জশির দখল করতে ইতিমধ্যেই রওনা হয়েছে শয়ে শয়ে তালিব যোদ্ধা।

আফগান সেনারা এবং আফগানিস্তানের একাধিক প্রদেশগুলি কার্যত বিনা যুদ্ধে আত্মসমর্পণ করলেও তালিবানদের বিরুদ্ধে লড়াই জারি রেখেছে হিন্দুকুশ পর্বতের পাদদেশে অবস্থিত পাঞ্জশির উপত্যকা। কান্দাহার সহ আফগানিস্তানের বড়ো বড়ো প্রদেশগুলি তালিবানদের দখলে চলে গেলেও বেশ কিছু প্রদেশ ছিল তাদের দখলের বাইরে। সেই প্রদেশগুলি থেকেই তালিব যোদ্ধাদের বিরুদ্ধে লড়াই করছেন আহমেদ মাসুদের নেতৃত্বাধীন দল। তার সাথে রয়েছেন প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ। প্রসঙ্গত, আশরাফ গনি পলাতক হওয়ার পর এই আমরুল্লাহ সালেহ নিজেকে আফগানিস্তানের “কেয়ারটেকার” প্রেসিডেন্ট ঘোষণা করেন।

আফগান সেনার একটি অংশ যোগ দিয়েছে এই মাসুদ বাহিনীতে। কিছুদিন আগেই আফগান সেনাদের চেষ্টায় তিনটি গ্রাম মুক্ত হয় তালিবানি কবল থেকে। এবার পাঞ্জশির দখলে সর্বশক্তি দিয়ে ঝাঁপাতে তৈরী সেই আফগান সেনারা। সুতরাং তালিবান রুখতে প্রস্তুত পাঞ্জশির। অন্যদিকে সেই প্রতিরোধ দুর্গ ভেঙে গুঁড়িয়ে ফেলতে এগোচ্ছে তালিবান। এই যুদ্ধের পরিনাম কি হবে এখন সেইদিকেই তাকিয়ে গোটা বিশ্ব।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: