Foods

রবিবারে কর্তাকে কি রেঁধে খাওয়াবেন তাই ভবছেন ? চিন্তা নেই আজ আরো এক নতুন রেসিপি

খাদ্যরসিক বাঙালি বলে কথা, তাই এবার খুব সহজ পদ্ধতিতে হায়দ্রাবাদী চিকেন

পল্লবী কুন্ডু : বাইরে খেতে যাওয়ার ইচ্ছে করলেও, মনে করোনা ভয় সবসময়ই আটকে দেয় আমাদের। তাই ঘরে বসেই যা করার। খাদ্যরসিক বাঙালিদের কাছে এই বিষয় টা সত্যিই একটু বেশি চাপের। কিন্তু বাড়িতে থেকেই যদি সহজে বানিয়ে ফেলা যায় রকম রকম রান্না তাহলে আর চিন্তা কি। আর তাই আজ আপনাদের জন্য চলে এসেছে হায়দ্রাবাদী চিকেন। নানা এই রেসিপি আজকের জন্য নয়, আগামী রবিবারেই কর্তার জন্য বানিয়ে ফেলুন হায়দ্রাবাদী চিকেন(Hyderabadi Chicken)।

তাহলে চলুন দেখে নেওয়া যাক কি উপায় রাঁধবেন হায়দ্রাবাদী চিকেন। প্রথমেই উপাদান গুলি জেনে নেওয়া যাক। লাগবে মুরগির মাংস, রসুনের পেস্ট, আদা পেস্ট,পেঁয়াজ কুচি, বাদাম পেস্ট, টকদই – ২ চামচ, সরিষার পেস্ট, হলুদ গুঁড়ো, লাল লঙ্কা গুঁড়ো, কাঁচা লঙ্কা পেস্ট, জিরা গুঁড়া, কারি পাতা, গরম মসলা গুঁড়া, এলাচ, তেজপাতা, গোল মরিচ, লবণ স্বাদমতো আর লাগছে তেল।

প্রথমে মাংসতে কাঁচা লঙ্কা পেস্ট, নুন এবং টকদই দিয়ে মাখিয়ে নিন। বেশ কিছুক্ষন রাখুন যাতে নুন ঢোকে। অন্যদিকে একটি করাই-তে তেল গরম করে তাতে কারি পাতা, এলাচ, তেজপাতা এবং গোটা গোল মরিচ দিন। তারপরে পেঁয়াজের পেস্ট, রসুনের পেস্ট এবং আদা পেস্ট এক এক করে দিন। তারপর কষাতে থাকুন। জল দিয়ে ভালো করে কষাতে হবে মশলা। এবার মাখিয়ে রাখা মাংস দিয়ে দিন। ভালো করে মেশাতে থাকুন।
এরপর আগুন মাঝামাঝি রেখে লবণ, লাল লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, জিরা গুঁড়ো এবং সরিষার পেস্ট দিয়ে দিন। খুব ভালো করে কষিয়ে নিন, প্রয়োজনে আপনি জল দিতে পারেন। এবার জল দিয়ে দেখে দিন। দশ মিনিট পর ঢাকনাটি খুলুন এবং বাদামের পেস্ট এবং গরম মশলা গুঁড়ো দিন।

ব্যাস রেডি গরমাগরম হায়দ্রাবাদী চিকেন। আপনার মনের মতো করে এবার সাজিয়ে নিন আর দুপুরে গরম ভাত বা পোলাও-এর সাথে পরিবেশন করুন হায়দ্রাবাদী চিকেন।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: