Health

রাতে সঠিক সময়ে খাবার খাওয়া অতি আবশ্যক

রাতে দেরি করে খেলে তা আপনার স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকারক, যা ডেকে আনতে পারে যে কোনো বিপদ

পল্লবী কুন্ডু : রাতের খাবার কখন খান আপনি ? আপনার যদি সন্ধ্যে ৭ টার পর রাতের খাবার খাওয়ার অভ্যেস থেকে থাকে তবে সাবধান ! এটিই আপনার স্বাস্থ্যের জন্য সবচেয়ে ক্ষতিকারক হতে পারে। সম্প্রতি এক গবেষণার নিরিখে গবেষকরা বলছেন, রাত নয় বরং সন্ধ্যা ৭টার আগেই সবধরনের খাবার খাওয়া শেষ করতে হবে। গবেষকরা বলছেন, রাতে দেরি করে খেলে উচ্চরক্তচাপ (High blood pressure) হতে পারে। এ ছাড়া এ অভ্যাস হার্ট অ্যাটাকের (Heart Attack) সম্ভাবনাও বাড়ায়।

এ ক্ষেত্রে গবেষকরা বেশ কয়েকটি বিষয়ের কথা বলছেন। যেমন রাতে ঘুমানোর বেশ কয়েক ঘণ্টা আগেই খাবার শেষ করা উচিত। অন্যথায় তা রক্তচাপে তারতম্য তৈরি করে।এ বিষয়ে অনুসন্ধানের জন্য ৭০০ ব্যক্তির ওপর অনুসন্ধান চালান গবেষকরা। এতে তাদের বিভিন্ন সময়ে খাবারের শারীরিক প্রতিক্রিয়া পর্যবেক্ষণ করা হয়।

গবেষকরা বলছেন, খাবার খাওয়ার পর শরীরের তা হজম করার জন্য কিছু সময় প্রয়োজন হয়। ঘুমিয়ে পড়লে এ খাবার দেহে বিরূপ প্রতিক্রিয়া তৈরি করে। এ কারণে সন্ধ্যা ৭টার মধ্যেই রাতের খাবার খেয়ে নেওয়া উচিত। এ ছাড়া গবেষকরা আরও বলছেন, সকালের টিফিন করাও অত্যন্ত প্রয়োজন। তা না হলে আখেরে ক্ষতি আপনার স্বাস্থ্যেরই। তাই এ উভয় অভ্যাসই বর্জন করা উচিত পাশাপাশি কোনো জিজ্ঞাস্য থাকলে অবশ্যই পরামর্শ নিন চিকিৎসকদের কাছ থেকে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: