Big Story

ঋতুস্রাবের ৫ দিন আগে ও পরে টিকা নিলে দেখা যাবে পার্শ্বপ্রতিক্রিয়া? নেটমাধ্যমের এই প্রশ্নের জবাবে কি বলছে চিকিৎসকেরা?

চিকিৎসকদের দাবি ঋতু চলার সময় অনায়াসেই ভ্যাকসিন দেওয়া যাবে

মধুরিমা সেনগুপ্ত: কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই ঘোষণা করে দিয়েছে ১লা মে থেকেই ১৮ বছর ও তার বেশি বয়সীদের টিকাপ্রদান করা হবে। কিন্তু ইতিমধ্যেই দাবানলের থেকেও দ্রুত গতিতে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে বেশ কিছু গুজব। ঋতুস্রাব চলাকালীন করোনার টিকা নেওয়া যাবে কিনা বা নিলেও তাতে ঋতুস্রাবের উপর কোনও প্রভাব পড়বে না কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে নেটমাধ্যমে। এবং শুধু প্রশ্নই না, এই বিষয়টি নিয়ে নানা রকম তথ্যও সামনে আসছিল। ফলে আরও বেশি ধন্দে পরে গেছিলেন মহিলারা। আর তারই আঁচ পেয়ে সঠিক শনিবার তথ্যটি প্রকাশ করল কেন্দ্রীয় সরকার।

নেটমাধ্যমে ছড়িয়ে পড়া ওই গুজবে বলা আছে ঋতুস্রাব চলার সময় বা শেষ হওয়ার পর প্রথম পাঁচদিন মহিলাদের কোভিড ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে সতর্ক থাকার কথা। সেখানে দাবি করা হয়েছে, ওই সময় ভ্যাকিসন না নিলেই মহিলাদের পক্ষে ভালো। কারণ হিসাবে বলা হচ্ছে, মহিলাদের সেই সময় রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে, তাই ওই সময় কোভিড ভ্যাকসিন নিলে মহিলাদের পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে।

সোস্যাল মিডিয়ায় এই তথ্য ছড়াতেই রীতিমত শোরগোল পড়ে গিয়েছে। বিষয়টি নজরে আসতেই শনিবার এই তথ্যকে ‘ভুয়ো’ আখ্যা দিয়ে প্রেস ইনফরমেশন ব্যুরো (পিআইবি)-র তরফে লিখিত বিবৃতি জারি করা হয়। তাতে বলা হয়, ‘ঋতুচক্রের পাঁচ দিন আগে ও পরে মহিলাদের টিকা নেওয়া উচিত নয় বলে নেটমাধ্যমে যে তথ্য ঘুরে বেড়াচ্ছে, তা একেবারেই ভুয়ো। গুজবে কান দেবেন না। ১ মে-র পর ১৮ বছরের ঊর্ধ্বে সকলের টিকা নেওয়া উচিত। ২৮ এপ্রিল থেকে নামের নথিভুক্তিকরণ শুরু হচ্ছে’। বিষয়টি নিয়ে মুখ খুলেছেন চিকিত্‍সকরাও। তাঁরা জানিয়েছেন, বিদেশে বহু মহিলাকেই ঋতুস্রাব চলার সময়েই ভ্যাকসিন দেওয়া হয়েছিল। তাঁদের ক্ষেত্রে কোনোরকম কোনো অস্বাভাবিকতা চোখে পড়েনি। এমনকি ঋতুস্রাব চলার সময় ভ্যাকসিন নিলে যে পার্শ্ব প্রতিক্রিয়ার হতে পারে তেমন কোনও প্রমাণও ভ্যাকসিনের গবেষণাতে উঠে আসেনি। তাই একথা পরিষ্কার যে ঋতু চলার সময় অনায়াসেই ভ্যাকসিন দেওয়া যাবে। এতে চিন্তার কোনও কারণ নেই।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: