Health

সকলের নয়, প্রথম দফায় শুধুমাত্র স্বাস্থকর্মী এবং রোগী মিলিয়ে মোট ৩০ কোটি মানুষের খরচ বহন করবে কেন্দ্র

আগামী ৬ থেকে ৮ মাসের মধ্যে প্রথম দফার টিকাকরণ সম্পন্ন হবে বলে জানিয়েছেন, নীতি আয়োগ প্রধান

পল্লবী কুন্ডু : অপেক্ষা মাত্র আর কিছুদিনের তারপরেই সাধারণের জন্য শুরু হবে টিকাকরণ। এরই মধ্যে কেন্দ্রের পক্ষ থেকে জানানো হলো, প্রথম দফায় কেবল স্বাস্থ্যকর্মী এবং রোগী মিলিয়ে মোট যে ৩০ কোটি মানুষের খরচই বহন করবে কেন্দ্র, এমনটাই জানালেন নীতি আয়োগ প্রধান তথা ভারতে কোভিড-১৯ টাস্কফোর্সের নেতৃত্বে থাকা বিনোদ প্রধান।

পাশাপাশি, আগামী ৬ থেকে ৮ মাসের মধ্যে প্রথম দফার টিকাকরণ সম্পন্ন হবে বলে জানিয়েছেন তিনি। চিকিত্‍সক, নার্স, স্বাস্থ্যকর্মী মিলিয়ে প্রথমসারির যোদ্ধা যারা প্রথম দিন থেকে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করছেন এবং যাঁদের কোমর্বিডিটি রয়েছে, কেবল চাঁদেরকেই প্রথম দফায় টিকাকরণের জন্য বেছে নেওয়া হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

তবে সাধারণ মানুষের ক্ষেত্রে প্রতিষেধক আদৌ সাধ্যের মধ্যে কি না, সরকার টিকাকরণের ব্যয়ভার বহন করবে কি না, তা জানতেই এই মুহূর্তে মুখিয়ে আমজনতা। তা নিয়ে শুক্রবার সংবাদমাধ্যমের মুখোমুখি হন নীতি আয়োগ প্রধান। তিনি বলেন, “৩০ কোটি মানুষের টিকাকরণের ব্যয়ভার বহন করবে সরকার। সরকার যাঁদের প্রাধান্য দিচ্ছে, তাঁদের টিকাকরণের প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে পৌঁছে গিয়েছে।” তবে সব কিছুর পূর্বে আপাতত করোনার দাপট প্রতিহত করাই সরকারের প্রধান লক্ষ্য। তাই যোদ্ধাদের সুস্থ রাখতেই তাদের প্রথম টিকাকরণের সিদ্ধান্তে কেন্দ্রীয় সরকার।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: