Weather

ঊর্ধ্বমুখী পারদ, শীত কি তবে কাটছে?

জানুয়ারির প্রথম সপ্তাহ তবে ইতিমধ্যেই গুটি গুটি পায়ে পিছনে হাঁটতে শুরু করেছে শীত, বাড়ছে শহরের তাপমাত্রা

পৃথা কাঞ্জিলাল : বছর শুরুতে এক অন্যরকম আবহাওয়াতে মজেছে শহর। হঠাৎই উধাও শীত এবং শীতবস্ত্র ছাড়াই ঘুরছে কলকাতাবাসী। সকালের দিকে শিরশিরানি থাকলেও বেলা বাড়লে কমছে তা। তবে তাপমাত্রা কমার আশ্বাস দিয়েছে হাওয়া অফিস এবং কয়েক দিন পার করে সংক্রান্তির সময়ে । ফলে শীত বিদায় নিল একথা এখনই বলা না গেলেও, শীতের কামড় যে অনেকটাই নিচের দিকে , তা বলার অপেক্ষা রাখে না।

আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তুরে হাওয়া আটকে রয়েছে পশ্চিমী ঝঞ্ঝার কারণে। এই অবস্থায় পূবালী হাওয়ার দাপটে জলীয় বাষ্প বাড়ছে বাতাসে। তাই আপাতত তাপমাত্রা স্বাভাবিকের অনেকটা ওপরেই থাকবে। রাতে ও সকালে শীতের আমেজ থাকলেও দিনের বেলায় বাড়বে তাপমাত্রা। জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে খানিকটা। রোদের দাপটও বেড়েছে বেলার বাড়তেই । তবে সংক্রান্তি অবধি অপেক্ষা করে যাওয়াই ভাল। আজ কলকাতায় মেঘমুক্ত পরিষ্কার আকাশ দেখা যাবে। রাতে ও সকালে শীতের সামান্য স্পর্শ থাকলেও, বেলা বাড়লে তাপমাত্রা বাড়বে।

সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে ৫ ডিগ্রি বেশি। গতকাল দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৭ ডিগ্রি সেলসিয়াস, সেটাও স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৬ শতাংশ। বৃষ্টি হয়নি। তবে জানা গেছে, উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে আগামী কয়েকদিনে তাপমাত্রার পারদ হু হু করে নামবে। দক্ষিণ ভারতে চলতে পারে বৃষ্টিও । কুয়াশায় মোড়া থাকবে উত্তর-পশ্চিম ভারত এবং পূর্ব ভারতের বেশ কিছু রাজ্যে। আজকের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৯ ও সর্বনিম্ন ১৯ ডিগ্রি। বেলা বাড়ার সাথে সাথে তাপমাত্রা বাড়লেও রাতের দিকে কিছুটা তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: