Health

কাজে এসেছে তৎপরতা, কোভ্যাক্সিনের ট্রায়াল এই সপ্তাহের শুরুতেই

কোভ্যাক্সিনের ট্রায়ালের জন্য প্রতিটি মেট্রো শহরে প্রায় ২ হাজার করে স্বেচ্ছাসেবক নিয়োগ করবে ভারত বায়েটেক

পল্লবী কুন্ডু : কোভিড ভ্যাকসিন ভারতের মাটিতে নিয়ে আসতে অধিক তৎপর হয়েছে সংস্থা। ভারত বায়োটেক (Bharat Biotech) তৃতীয় পর্বের পরীক্ষা শেষ করে ইতিমধ্যেই শুরু করেছে কোভ্যাক্সিনের ট্রায়াল। ভারত বায়েটেক জানিয়েছে, তাদের কোভিড-১৯ টিকা কোভ্যাক্সিনের (Covaxin) ট্রায়াল এই সপ্তাহের শুরুতে শুরু হয়েছে। এজন্য তারা প্রতিটি মেট্রো শহরে প্রায় ২ হাজার করে স্বেচ্ছাসেবক নিয়োগ করবে।দিল্লি, মু্ম্বই, হায়দরাবাদ ও কলকাতা শহরের প্রতিটিতে ১ হাজার থেকে ২ হাজার অংশগ্রহণকারীকে নিযুক্ত করা হবে কোভ্যাক্সিনের তৃতীয় পর্যায়ের ট্রায়ালের জন্য।

ভারত বায়োটেক সংশ্লিষ্ট বিষয় নিয়ে আরও জানিয়েছে, ১৮ বছরের কম বয়সীরা বা যারা কোভিড পজিটিভ তারা এই ক্লিনিক্যাল ট্রায়ালে যোগ দিতে পারবেন না।তারা যুক্ত করেছেন, এই ট্রায়ালে যোগদান করা পুরোপুরি স্বেচ্ছাসম্মত ব্যাপার ও এর জন্য অংশগ্রহণকারীদের কোনও অর্থ দেওয়া হবে না। পাশাপাশি এই সব শহরে থাকা আগ্রহী স্বেচ্ছাসেবকরা ক্লিনিক্যাল ট্রায়ালে যোগ দিতে প্রধান বা সহ অবেক্ষক(investigator)-এর সঙ্গে যোগাযোগ করতে পারেন। বিধিসম্মত যোগ্যতা থাকলে প্রধান অবেক্ষকরা অংশগ্রহণকারীদের নিযুক্ত করবেন বলেই, জানিয়েছে সংস্থাটি।

অন্যদিকে, কাজে অধিক তৎপরতা এনে দেশীয় এই টিকা কোভ্যাক্সিনের তৃতীয় পর্যায়ের মানব ট্রায়াল শুরু হয়েছে ওড়িশার একটি প্রতিষ্ঠানে। পাশাপাশি ভারত বায়োটেক ও আইসিএমআর দ্বারা নির্মিত দেশীয় এই টিকা তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরুর জন্য সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের অনুমোদন পেয়েছে।এসইউএম হাসপাতাল ও ইন্সটিটিউট অফ মেডিক্যাল সায়েন্সের প্রিভেনটিভ অ্যান্ড থেরাপিউটিক ক্লিনিক্যাল ট্রায়াল ইউনিটে ২ জন স্বেচ্ছাসেবককে এই টিকা দেওয়া হয়েছে। এটিই হলো ওড়িশার একমাত্র প্রতিষ্ঠান, যাকে ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চ বা আইসি্এমআর মনোনীত করেছে টিকার মানব ট্রায়ালের জন্য।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: