Nation

ইন্দো-চিনের এরূপ সম্পর্কের জন্য দায়ী মোদী সরকার : জাতীয় কংগ্রেস নেতা রাহুল

রাহুলের কথায় ভারত এবং চিনের মধ্যে আজকের যা বিবাদ তা শুধুমাত্র প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কারণেই।

পল্লবী কুন্ডু : ইন্দো-চিন বিবাদ নিয়ে এবার রাহুলের কড়া নিশানায় মোদী। রাহুলের কথায় ভারত এবং চিনের মধ্যে আজকের যা বিবাদ তা শুধুমাত্র প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কারণেই। জাতীয় কংগ্রেস নেতা রাহুল জানাচ্ছেন, ‘মোদী সরকারের আমলে গত ৬ বছরে দেশ সার্বিকভাবে দুর্বল হয়েছে, কেন্দ্রের ভুল নীতি ও দূরদর্শিতার অভাবের জেরেই প্রতিবেশী রাষ্ট্রগুলির সঙ্গে সম্পর্ক খারাপ হয়েছে।’ শুক্রবার টুইটারে এমনই অভিযোগ এনেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। একই সঙ্গে বিদেশনীতিতেও প্রধানমন্ত্রী যে একের পর এক ভুল সিদ্ধান্ত নিয়েছে সে কথাও বলেন রাহুল।

টুইটারে এদিন রাহুল লেখেন, ‘২০১৪ সাল থেকেই একের পর এক ভুল পদক্ষেপ করে চলেছেন প্রধানমন্ত্রী। তাঁর সেই পদক্ষেপ দেশকে দুর্বল করেছে। দেশের সামনে এখন কঠিন সময়।’ এরই পাশাপাশি একটি ভিডিও টুইটারে আপলোড করে রাহুলের প্রশ্ন, ‘কী এমন পরিস্থিতি তৈরি হল যে হঠাত্‍ করে চিন আগ্রাসন দেখাল?’ এছাড়াও আমেরিকার সঙ্গে ভারতের আর্থিক সম্পর্ক নিয়েও মুখ খুলেছেন রাহুল। কংগ্রেস নেতা বলেন, ‘আমেরিকার সঙ্গে ভারতের আর্থিক লেনদেনের সম্পর্ক হয়েছে। সেই সম্পর্কের জেরে রাশিয়ার সঙ্গে সম্পর্ক খারাপ হয়েছে। অন্য দেশগুলির সঙ্গেও সম্পর্ক খারাপ হয়েছে।’এই বিষয়কে সামনে রেখে রাহুল আরও বলেন, ‘আগে পাকিস্তান ছাড়া সব প্রতিবেশী দেশের সঙ্গেই ভারতের সম্পর্ক ভালো ছিল। এখন নেপালও ভারতের বিরোধিতা করছে। শ্রীলঙ্কা চিনকে তাদের বন্দর ব্যবহার করতে অনুমতি দিচ্ছে। প্রতিবেশী ভুটান, মালদ্বীপও ভারতের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করছে।’

কংগ্রেস নেতা রাহুল এ অভিযোগ তোলেন যে, দেশের প্রধান মন্ত্রী হয়ে নরেন্দ্র মোদী বেশ কিছু ভুল সিদ্ধান্ত নিয়েছেন এবিষয়ে তিনি বলেন, ‘প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্ক, দেশের অর্থনীতি ও নেতাদের দূরদর্শিতার মাধ্যমেই দেশ সুরক্ষিত থাকে। গত ৬ বছরে দেশের সুরক্ষা ক্ষতিগ্রস্ত হয়েছে।’ গালওয়ানে যে ২০ জন জওয়ান শহীদ হয়েছেন কেন্দ্রের ভুল-ত্রুটির জন্যই এই সব কিছু জানাচ্ছেন রাহুল। আবারো কথার তোপে রাহুল নিশানায় মোদী।

Tags
Show More

Related Articles

Back to top button
Close
Close
%d bloggers like this: