Nation

এবার ভারতীয় রেখে বদলাচ্ছে বেশ কিছু আইন, দেখে নিন –

আইনি পদক্ষেপ যথাযথ ব্যবহার না হওয়ায় সরাসরি ছাড় বা স্পট ফাইনের ব্যবস্থা চালু করতে এই আইন বদলের সিদ্ধান্ত বলে আরপিএফ সূত্রে জানা গিয়েছে।

পল্লবী কুন্ডু : এবার যাত্রীদের সুবিধার্থে ভারতীয় রেল রেলের কিছু আইন বদলাতে চলেছে। আইনি পদক্ষেপ যথাযথ ব্যবহার না হওয়ায় সরাসরি ছাড় বা স্পট ফাইনের ব্যবস্থা চালু করতে এই আইন বদলের সিদ্ধান্ত বলে আরপিএফ সূত্রে জানা গিয়েছে। রেল আইনের ২৯টির মধ্যে মাত্র ছ’টি ধারা বাদে সব ক’টি জামিন যোগ্য। অপরাধীদের সংশোধন করতে জরিমানা নিয়ে ছেড়ে দেওয়ার আইন রয়েছে। অথচ এক শ্রেণির পোস্ট কর্তৃপক্ষ মোটা টাকা বেআইনিভাবে আদায় করে যাচ্ছে। বহু অভিযোগ সত্বেও সমস্যার সমাধান না মেলায় এবার সরাসরি আইন বদলে ফেলার চিন্তা করা হয়েছে।

পাশাপাশি জানা যাচ্ছে যে, খুব শীঘ্রই তা কার্যকরী হবে। চেন টেনে গাড়ি দাঁড় করানো ভারতীয় রেলের ১৪১ ধারায় জামিন অযোগ্য অপরাধ। এটাকেও বদলে ফেলার চিন্তা করা হয়েছে। কারন, যাত্রার সময়ে অনেকে বিপদে পড়ে ট্রেনের চেন টানতে বাধ্য হন। এটাকেও ‘কারেকশনাল সেকশনে’ আনার পরিকল্পনা নেওয়া হয়েছে।

২৯টি আইনের মধ্যে ২৩টি আইন বদলে ফেলা হবে। ১০০ টাকা স্পট ফাইন নিয়ে ছেড়ে দেওয়া হবে দোষীদের। ভিক্ষা করা রেল আইনের ১৪৪(২) ধরা, নির্ধারিত জরিমানা দু’ হাজার টাকা। ধূমপান ১৬৭ ধারায় অপরাধ। ১০০ টাকার স্পট ফাইনে এদের ছেড়ে দিলে হয়রানি থেকে মুক্ত হওয়ার পাশাপাশি রেলের ঘরে আয় আসবে বলে মনে করেছে রেল।

এবং যাত্রীদেরও যাতে বা যে কাজ করলে সুবিধা হয় তাই করার চেষ্টা করছে কর্তৃপক্ষ।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: