Nation

ভারতীয় রেলে এবার যাত্রীদের জন্য নয়া সুবিধা

রেল মন্ত্রী পীযুষ গোয়াল জানান অনলাইনে টিকিট কাটার সময় এই কার্ডটি অনেক সুবিধা নিয়ে আসবে ।

পল্লবী কুন্ডু : এবার ভারতীয় রেল নিয়ে আসছে ভারতীয় রেল যাত্রীদের জন্য বড় খবর আর তা হল আইআরসিটিসি – এসবিআই যৌথ রূপে কার্ড লঞ্চ করলো। এই ব্যাবস্থার পাশাপাশি যাত্রীদের সুবিধা এবং সুলভও হলো। মূলত এটি হলো একটি যোগাযোগ বিহীন ক্রেডিট কার্ড । আইআর সিটিসি এসবিআই রূপে কার্ডে তিনটি সত্ত্বা জড়িয়ে আছে। প্রথমত, ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং এবং ট্যুরিজম কর্পোরেশন (আইআরসিটিসি) দ্বিতীয়ত, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) তৃতীয়ত, ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (এনপিসিআই )।

রেল মন্ত্রী পীযুষ গোয়াল জানান অনলাইনে টিকিট কাটার সময় এই কার্ডটি অনেক সুবিধা নিয়ে আসবে । আরো জানা যাচ্ছে যে আইআরসিটি সি এবং এসবিআইয়ের রূপে কার্ড ব্যবহার কারীরা এসি -১,২,৩ এবং এসি ,সিসি ট্রেনের টিকিট বুকিং য়ে অফিসিয়াল আইআরসিটিসির ওয়েবসাইটের মাধ্যমে টিকিট বুকিং য়ে ১% লেনদেনের ফি ও মুকুব হবে । এটি ১% জ্বালানি সারচার্জের সুবিধা দেবে এই ছাড়াও মেড লাইফের ওষুধে ২০%,ফিটারনিটি তে ২৫%ছাড় এই ছাড়াও প্যাথলজি তে ৪০% যে কেন আপগ্রেড কোর্সের ১০% ফি ছাড় ,১এমজি থেকে ওষুধ কেনার ক্ষেত্রে ১৮% ছাড় বাটাতে জুতো কেনার ক্ষেত্রে ২৫%ছাড় ।

এই ছাড়াও আড্ডা ২৪৭ দ্বারা সমস্ত টেস্ট সিরিজে টিকিট কেনার ব্যাপারে ৫০%ছাড় পাবেন এই ছাড়াও অন্যান্য আরো সুবিধা আছে। আইআরসিটিসি এবং এসবিআই হিসেবে কার্ডটি আত্মনির্ভর ভারত থেকে ডিজিটাল ইন্ডিয়া এবং মেক ইন ইন্ডিয়া উদ্যোগ গুলিকে সফল করতে প্রস্তুত ,আইআরসিটিসি এবং এসবিআই রূপে কার্ডটি অনেক সুবিধা জনক দ্রুত এবং সুরক্ষিত বলে দাবি করা হচ্ছে । পাশাপাশি এই কার্ডটি যাত্রীদের অনেক সুবিধাও এনে দিতে সক্ষম।

Tags
Show More

Related Articles

Back to top button
Close
Close
%d bloggers like this: