Nation

ভারতীয় রেলের অন্যতম সাফল্যতা ৯৬০টি স্টেশনকে সৌরশক্তি সম্পন্ন করা

সবুজ পরিবহণ পদ্ধতির জন্য রেলওয়ে এখনও পর্যন্ত ৯৬০টি স্টেশনকে সৌরশক্তি সম্পন্ন করল।

Bengali news, Reported by : পল্লবী কুন্ডু : সাবলম্বীতা যেহেতু একটি অতি গুরুত্বপূর্ণ বিষয় তাই সব ক্ষেত্রেই এবার এই সাবলম্বিতারই প্রয়োজন হয়ে পড়ছে। আর তাতেই এবার ভরসা হতে চলেছে সৌর শক্তি। এই সৌর শক্তি ব্যবহারের ফলে দুটি দিক থেকে সুরাহা মিলতে পারে। প্রথমত, পরিবেশ দূষণ কমবে এবং দ্বিতীয়ত বিদ্যুতের ক্ষেত্রেও সাবলম্বী হতে পারবে। সবুজ পরিবহণ পদ্ধতির জন্য রেলওয়ে এখনও পর্যন্ত ৯৬০টি স্টেশনকে সৌরশক্তি সম্পন্ন করল।

বর্তমান যুগে যেখানে পরিবেশে দূষণের মাত্রা ক্রমশ বেড়েই চলেছে সেই সময় দূষণ কমাতে ভারতীয় রেলের ভরসা সৌরশক্তি। জাতীয় পরিবহনকারী তার সমস্ত বিদ্যুতের প্রয়োজনীয়তার জন্য শতভাগ স্বাবলম্বী হওয়ার লক্ষ্য অর্জনের জন্য এটি করেছে।যে স্টেশনগুলিকে সৌরশক্তি সম্পন্ন করা হচ্ছে, তার মধ্যে রয়েছে, জয়পুর, নিউ দিল্লি, ওল্ড দিল্লি, কলকাতা, হাওড়া, গুয়াহাটি, বারাণসী, সেকেন্দ্রাবাদ, হায়দরাবাদ প্রভৃতি এবং এই কার্য পরিকল্পনার সাহায্যে রেল মন্ত্রক মনে করছে যে এই উদ্যোগ বাস্তবায়নের সাথে সাথে গোটা পরিকল্পনাও সাফল্যতা পাবে।

সংশ্লিষ্ট বিষয় নিয়ে রেল মন্ত্রক সূত্রের খবর, রেলের নেটওযার্কে ৫৫০টি স্টেশনে ১৯৮ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সৌর-ছাদ বসানোর কাজ চলছে। পীযূষ গোয়েলের নেতৃত্বাধীন রেল মন্ত্রকের লক্ষ্য, ২০৩০এর মধ্যে সমস্ত শক্তি খরচ মেটাতে ৩৩ বিলিয়ন ইউনিটের বেশি সৌরশক্তি উত্পন্ন করা। বর্তমানে বার্ষিক প্রয়োজনীয়তা প্রায় ২০ বিলিয়ন ইউনিট।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: