Nation

সাধারণের কথা মাথায় রেখেই ৩০ নভেম্বর পর্যন্ত বিশেষ ব্যবস্থা নিলো ভারতীয় রেল

আগত উৎসব যাতে সকলে তার পরিবারের সঙ্গেই কাটাতে পারে সেই দিকেই এবার আলোকপাত রেলের

পল্লবী কুন্ডু : উৎসবের মরশুমে এবার বড়ো ঘোষণা রেলের। বারংবার কথোপকথনের পরেও পুজোর আগে রেল চালু করার সিদ্ধান্ত নেয়নি কর্তৃপক্ষ। তবে এবার আগত অনুষ্ঠানের মরশুমে বদল আসছে রেলে। বিশেষ করে জোর দিতে হচ্ছে প্রতিহার ষষ্ঠী বা সূর্য ষষ্ঠীর ব্রত পালনের উদযাপনে। লোকমুখে যার প্রচলন ছট পুজো নামে। সেই পুজোর প্রাক্কালেই এ বার ঘোষণা করল ভারতীয় রেল যে অনেকগুলি বিশেষ ট্রেন চালানো হবে এই উত্‍সবকে আরো রঙিন করে তুলতে।

নবরাত্রি এবং দীপাবলীর মতো ছট উত্‍সবও অন্যতম একটি বড়ো পুজো। তা চলে ৪ দিন ধরে। চলতি বছরে যেমন ১৮ নভেম্বরে শুরু হয়ে ২১ নভেম্বরে শেষ হচ্ছে এই ছট পুজো। বিহারেও যার প্রভাব সবচেয়ে বেশি নজরে আসে। এই উত্‍সবে বাড়ি ফিরে আসেন অনেকেই। ও দিকে আবার ১৪ নভেম্বর থেকে শুরু হয়ে যাচ্ছে দিওয়ালির উত্‍সবও। সব মিলিয়ে, দেশের নানা প্রান্ত থেকে মানুষ বাড়ি যেতে এবং আসতে উত্‍সুক। সে কথা মাথায় রেখেই ৩০ নভেম্বর পর্যন্ত বিশেষ ব্যবস্থা নিলো ভারতীয় রেল।

তাহলে চলুন এক নজরে দেখে নেওয়া যাক কোন কোন ট্রেনগুলি রয়েছে এই আওতায় আর সপ্তাহের কোন কোন দিনেই বা তা চলবে। প্রথমে, ০৪০০৪/০৪০০৩ আনন্দ বিহার টার্মিনাল-ভাগলপুর-আনন্দ বিহার টার্মিনাল সুপার-ফাস্ট স্পেশ্যাল, ০৪০০৬/০৪০০৫ নিউ দিল্লি-বরাউনি-নিউ দিল্লি সুপার-ফাস্ট স্পেশ্যাল, ০৪০০৮/০৪০০৭ নিউ দিল্লি-দ্বারভাঙ্গা-নিউ দিল্লি সুপার-ফাস্ট স্পেশ্যাল, ০২২৩১/০২২৩২ লখনউ-চণ্ডিগড়-লখনউ উইকলি সুপার ফাস্ট এক্সপ্রেস স্পেশ্যাল (রোজ), ০২২৪৮/০২২৪৭ হজরত নিজামউদ্দিন-মানিকপুর-হজরত নিজামউদ্দিন সুপার-ফাস্ট স্পেশ্যাল (রোজ), ০৪৫০৩/০৪৫০৪ কালকা-সিমলা-কালকা এক্সপ্রেস স্পেশ্যাল রোজ), ০৯৭১৭/০৯৭১৮ জয়পুর-দৌলতপুর চক-জয়পুর স্পেশ্যাল এক্সপ্রেস (সপ্তাহে ৩ দিন),০৪৮৮৭/০৪৮৮৮ বদমের-হৃষীকেশ-বদমের স্পেশ্যাল এক্সপ্রেস (রোজ), ০৪৫১৯/০৪৫২০ দিল্লি জং-ভাটিন্ডা-দিল্লি জং স্পেশ্যাল (রোজ), ০২৪৭১/০২৪৭২ শ্রীগঙ্গানগর-দিল্লি জং-শ্রীগঙ্গানগর স্পেশ্যাল (রোজ), ০৪০৯২/০৪০৯১ নিউ দিল্লি-জয়নগর-নিউ দিল্লি এক্সপ্রেস স্পেশ্যাল, ০৪০৩০/০৪০২৯ দিল্লি-মুজফ্ফরপুর-দিল্লি বাই-উইকলি সুপার-ফাস্ট স্পেশ্যাল, ০৪৪১০/০৪৪০৯ নিউ দিল্লি-পটনা-নিউ দিল্লি সুপার-ফাস্ট স্পেশ্যাল এক্সপ্রেস, ০৪৪১২/০৪৪১১ দিল্লি জং-সাহারসা-দিল্লি জং বাই-উইকলি সুপার-ফাস্ট স্পেশ্যাল এক্সপ্রেস, ০৪৬৩৪/০৪৬২৩ অমৃতসর-সাহারসা-অমৃতসর বাই-উইকলি সুপার-ফাস্ট স্পেশ্যাল এক্সপ্রেস, ০২৪২২/০২৪২১ জম্ম-আজমের-জম্মু সুপার-ফাস্ট স্পেশ্যাল এক্সপ্রেস (রোজ), ০২২৩৭/০২২৩৮ বারাণসী-জম্মু তাওয়াই-বারাণসী সুপার-ফাস্ট স্পেশ্যাল (রোজ), ০৪০৪১/০৪০৪২ দিল্লি জং-দেহরাদুন-দিল্লি জং এক্সপ্রেস স্পেশ্যাল, ০৯৬১১/০৯৬১২ আমজেমর-অমৃতসর-আজমের এক্সপ্রেস স্পেশ্যাল, ০৯৬১৩/০৯৬১৪ আজমের-অমৃতসর-আজমের এক্সপ্রেস স্পেশ্যাল (সপ্তাহে ২ দিন), ০২১৯১/০২১৯২ জবলপুর-হরিদ্বার-জবলপুর সুপার-ফাস্ট এক্সপ্রেস স্পেশ্যাল (সাপ্তাহিক), ০২৫৩০/০২৫২৯ লখনউ-পাটলিপুত্র-লখনউ সুপার-ফাস্ট এক্সপ্রেস স্পেশ্যাল (সপ্তাহে ৫ দিন), ০২১৬৫/০২১৬৬ লোকমান্য তিল টার্মিনাস-গোরখপুর-লোকমান্য তিলক টার্মিনাস সুপার-ফাস্ট এক্সপ্রেস স্পেশ্যাল (সপ্তাহে ২ দিন)

এবারে উৎসবের মরশুমে সাধারণের কথা মাথায় রেখেই এই অতিরিক্ত ট্রেন গুলি চালানোর সিদ্ধান্ত নিলো ট্রেন।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: