Nation

আনলক ৫-এর সময়সীমা বাড়ার সাথে সাথেই আন্তর্জাতিক উড়ানে নিষেধাজ্ঞাও বাড়ল ৩০ নভেম্বর পর্যন্ত

মঙ্গলবার ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন বিজ্ঞপ্তি দিয়ে এই নির্দেশিকা জারি করেছে।

পল্লবী কুন্ডু : আনলক ৫-এর সময়সীমা বেড়েছে। আর সেই সঙ্গেই বদল এসেছে পরিবহন ক্ষেত্রেও। আর এবার সেই একই পথের দিশারী হয়ে যাত্রিবাহী আন্তর্জাতিক উড়ানে নিষেধাজ্ঞাও বাড়ল ৩০ নভেম্বর পর্যন্ত। মঙ্গলবার ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন (DGCA) বিজ্ঞপ্তি দিয়ে এই নির্দেশিকা জারি করেছে। তবে কার্গো বিমান এবং নির্ধারিত কিছু উড়ানের ক্ষেত্রে এই নির্দেশ কার্যকরী হবে না বলেও জানিয়েছে ডিজিসিএ।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘২৬ জুনের নির্দেশিকায় আংশিক সংশোধন করে তার মেয়াদ বাড়ানো হচ্ছে। ওই নির্দেশিকা অনুযায়ী যে সব আন্তর্জাতিক উড়ানে নিষেধাজ্ঞা ছিল, তা বাড়িয়ে ভারতীয় সময় ৩০ নভেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত করা হল।’ তবে এই বিধিনিষেধ যে আন্তর্জাতিক পণ্যবাহী উড়ানের ক্ষেত্রে কার্যকরী হবে না, সে কথাও বিজ্ঞপ্তিতে জানিয়েছে ডিজিসিএ।

এর আগে আন্তর্জাতিক উড়ানে নিষেধাজ্ঞা এবং ছাড় সংক্রান্ত বিজ্ঞপ্তি শেষবার জারি হয়েছিল ২৬ জুন। ওই বিজ্ঞপ্তিতে বিশেষ বিশেষ ক্ষেত্র ছাড়া আন্তর্জাতিক উড়ানে নিষেধাজ্ঞা জারি ছিল ৩১ অক্টোবর পর্যন্ত। অন্য দিকে আনলক-৫ এর মেয়াদও ছিল একই দিন পর্যন্ত। নতুন করে আনলক-৬ ঘোষণার পরিবর্তে আনলক-৫ এর মেয়াদই বাড়িয়ে ৩০ নভেম্বর পর্যন্ত করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। কেন্দ্রের এই সংক্রান্ত ঘোষণার পরে তার সঙ্গে সামঞ্জস্য রেখেই বিজ্ঞপ্তি জারি করে ডিজিসিএ।

করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে ২২ মার্চ থেকে বন্ধ আন্তর্জাতিক উড়ান। ২৫ মার্চ থেকে টানা প্রায় আড়াই মাসের লকডাউন হয়েছে দেশে। তারপর ধাপে ধাপে আনলক পর্ব শুরু হয়েছে। শুরু হয়েছে নিউ নরমাল লাইফ। আর সেই নতুন সাধারণ জীবনে সকলেই ধীরে ধীরে ওয়াকিবহল হয়ে উঠছেন।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: