Sports Opinion

আইপিএল ফরম্যাটেই এবার সিএবি-র উদ্যোগে কলকাতায় বেঙ্গল টি-টোয়েন্টি

করোনা আবহে ক্রীড়াজগতে পড়েছে বেশ প্রভাব, তবে খেলাকে মূল স্রোতে ফিরিয়ে আনতে ইডেন গার্ডেন্সে হবে ক্রিকেট খেলা

দেবশ্রী কয়াল : করোনার (Corona Virus) জেরে অনেক ক্ষেত্রেই পড়েছে ব্যাপক প্রভাব। ক্রিকেট মহলেও এর বেশ ভালোই প্রভাব পড়েছে। তবে তার মাঝেই সুদূর আরব আমিরশাহীতে খেলা হয় আইপিএল (IPL) ২০২০। আর এবারে করোনা আবহের মাঝেই চলতি নভেম্বরেই আইপিএলের ধাঁচে টি-টোয়েন্টি ( Bengal T20) চ্যালেঞ্জ শুরু হতে চলেছে কলকাতায় (Kolkata)। এই অতিমারী পরিস্থিতিতে ক্রীড়াকে মূলস্রোতে ফেরাতে ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল (Cricket Association Of Bengal) বা সিএবি-র এই উদ্যোগ প্রশংসিত হয়েছে। সকল রকম সুরক্ষা ব্যবস্থা এবং স্বাস্থ্যবিধি মেনেই এই টুর্নামেন্ট আয়োজন করা হবে বলে জানানো যাচ্ছে।

ঐতিহাসিক ইডেন গার্ডেন্সে (Eden Gardens), সিএবি এই টি টোয়েন্টি আয়োজন করতে চলেছে একটি বেসরকারি সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে। আগামী ২৪শে নভেম্বর থেকে শুরু হচ্ছে এই টুর্নামেন্ট এবং তা চলবে আগামী ১০ই ডিসেম্বর পর্যন্ত। ১৭ দিনের এই ইভেন্টে মোট ৬টি দল প্রতিদ্বন্দ্বিতা করবে বলে জানানো হয়েছে। ইস্টবেঙ্গল, মোহনবাগানের মতো হাই-প্রোফাইল ক্লাবগুলি বেঙ্গল টি-টোয়েন্টি চ্যালেঞ্জ খেলবে বলে খবর। বেশ কয়েকটি কর্পোরেট দলও এই ইভেন্টে অংশ নিতে পারে বলে সিএবি-র তরফে জানানো হয়েছে।

গত রবিবারই, বেঙ্গল টি-টোয়েন্টি চ্যালেঞ্জ আয়োজনের লক্ষ্যে গত রবিবার বেসরকারি সংস্থা টিসিএমের (TCM)সঙ্গে একটি মৌখিক স্বাক্ষর করেন সিএবি সভাপতি অভিষেক ডালমিয়া (Abhishek Dalmia)। সেখানে ঠিক হয়েছে, ইডেনের ফ্লাডলাইটেই অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের অধিকাংশ ম্যাচ। এই টুর্নামেন্টের ফর্ম্যাট হবে ঠিক আইপিএল খেলার মতোই। আর খেলতে কেবল ক্রিকেট না তার পাশাপাশি মাঠে বিনোদনের ব্যবস্থাও থাকবে বলে জানা গেছে সিএবি-র তরফে। যদিও করোনার জেরে মাঠে দর্শক ঢুকতে দেওয়া হবে কিনা, তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও নেয়নি অভিষেক ডালমিয়া শিবির।

এই টু্র্নামেন্টে মোট ৩৩টি ম্যাচ হবে। আইপিএলের ধাঁচেই প্রতি দলের ক্রিকেটারদের হোটেলে জৌব সুরক্ষা বলয় বা বায়ো সিকিওর বাবলে রাখা হবে বলে জানা গেছে। সিএবি-র এপেক্স কাউন্সিলের বৈঠকে টুর্নামেন্টের পূর্ণাঙ্গ সূচি এবং নিয়ম প্রকাশ করা হবে বলে জানিয়েছে সিএবি। বেঙ্গল টি-টোয়েন্টি চ্যালেঞ্জ নিয়ে বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly)সঙ্গে সিএবি সভাপতি অভিষেক ডালমিয়ার কথা হয়েছে বলে জানা যাচ্ছে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: