Big Story

নিহত আইসিস প্রধান আদনান আবু ওয়ালিদ আল-সাহরাভি

আদনানের নিহত হওয়া, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে 'বড় সাফল্য' বলে দাবি ফ্রান্সের প্রেসিডেন্টের

শর্মিষ্ঠা বিশ্বাস: বৃহস্পতিবার ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোন টুইট করে জানান, গ্রেটার সাহারায় ফ্রান্সের সেনা অভিযানে আইসিস প্রধান আদনান আবু ওয়ালিদ আল-সাহরাভি নিহত হয়েছেন। আদনানের নিহত হওয়ার ঘটনাকে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে ‘বড় সাফল্য’ বলেও দাবি করেছেন তিনি। তবে কোথায় বা কিভাবে আদনানের মৃত্যু হয় সে বিষয়ে মুখ খোলেন নি ফ্রান্সের প্রেসিডেন্ট।

আল কায়দার প্রাক্তণ কম্যান্ডার আদনান আবু ওয়ালিদ আল-সাহরাভি ২০১২ সাল থেকে ‘ইসলামিক স্টেট্ ইন সাহারা’-এর অন্যতম প্রধান হয়ে ওঠেন। ২০১৭, ৪ঠা অক্টোবর, নাইজারে হামলা চালায় আইসিস, হামলায় ৪ জন মার্কিন সেনা ও ৪ জন নাইজার সেনা নিহত হন। এরপরই আল-সাহরাভিকে নিহত অথবা তাঁর অবস্থান সম্পর্কে তথ্য দেওয়ার জন্য ৫ মিলিয়ন মার্কিন ডলারের পুরস্কারও ঘোষণা করেছিল আমেরিকা সরকার। ২০২০ সালে আদনানের নির্দেশে আইএসজিএস নাইজারে ৬ জন ফরাসি সাহায্য কর্মী, তাঁদের গাইড ও চালকদের হত্যা করে। মালি, নাইজার ও বুর্কিনা ফাসো-তে বেশিরভাগ জেহাদি হামলার জন্য দায়ী এই আইসিস। এই তিনটি দেশের সীমান্তে দারুণভাবে সক্রিয় আইসিস এবং আল কায়দার বেশকিছু শাখা সংগঠন।

এবছর জুন মাসে গ্রেটার সাহারা এলাকায় আরও সেনা মোতায়েন করে আইসিস জঙ্গিদের ঘাঁটিতে একের পর এক হামলা চালায় ফ্রান্স। ফলে ওই এলাকায় বেশ কিছুটা চাপে পড়ে আইসিস। এরপর আইসিস প্রধান আদনান আবু ওয়ালিদকে ফরাসি সেনা নিহত করলে আইসিস-কে বেশ বড়ো ধাক্কার সম্মুখীন হতে হবে বলে দাবি ফ্রান্সের প্রেসিডেন্টের।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: