Nation

আগামী কয়েক সপ্তাহেই ভয়ঙ্কর রূপ ধারণ করবে করোনা, আশংকা চিকিৎসকদের

আগামী কিছুদিনের মধ্যেই সমস্ত বয়সের মানুষকে এই করোনা ভাইরাসের ভ্যাকসিন দেওয়া হতে পারে

মধুরিমা সেনগুপ্ত: করোনা আক্রন্তের সংখ্যা যে দিন দিন বেড়েই চলেছে তা চিন্তার ভাঁজ ফেলেছে চিকিৎসকদের কপালে। সূত্রের খবর এই এতো মাস যাবৎ করোনার যা সংক্রমণ হয়েছে তার সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে গত কয়েকদিনের সংক্রমণ। আর এই চিত্র কিন্তু বেশ চিন্তায় ফেলে দিয়েছে কেন্দ্রীয় সরকারকে। গত ৪ সপ্তাহ থেকে করোনা ভাইরাসে সংক্রমণের সংখ্যাটা ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে যা আগামী আর কিছুদিনের মধ্যেই আরও বিরাট আকার ধারণ করবে বলে চিকিৎসকদের আশংকা। ইতিমধ্যেই দিল্লিতে কেজরিওয়াল সরকার নাইট কার্ফু জারি করেছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীও এই বিষয়ে আগাম সতর্কবার্তা জারি করেছেন।

করোনার দ্বিতীয় ঢেউ ইতিমধ্যেই ভারতে প্রবেশ করেছে। জানা যাচ্ছে আক্রান্তের সংখ্যা মহারাষ্ট্রে সবথেকে বেশি। আট থেকে আশি- যেকোনো বয়সের মানুষই এই মারণ ভাইরাসে আক্রান্ত হচ্ছে। তাই দ্রুত হারে সমস্ত বয়সের মানুষকে ভ্যাকসিন দেওয়ার কর্মসূচি শুরু করতে চলেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় মন্ত্রী হর্ষবর্ধন জানিয়েছেন, গতবছরের থেকেও বেশি দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে এইবছর। তাই তিনি এবার বেশকিছু নতুন গাইডলাইনসের কথা উল্লেখ করেছেন। তার মতে এই ভাইরাস পুনর্বার এইভাবে ছড়িয়ে পড়ার জন্য একমাত্র দায়ী মানুষের গা-ছাড়া ভাব। তাই যাতে সংক্রমণ কিছুটা হলেও আটকানো যায় তার জন্য এবার থেকে করোনাভাইরাস এর সমস্ত গাইডলাইনস মানতে হবে এবং নিয়মিত মাস্ক পরতে হবে।

নীতি আয়োগ এর স্বাস্থ্য বিষয়ক সদস্য ভি কে পাল বললেন, “দেশে এখন ভয়াবহ পরিস্থিতি। জনসংখ্যার একটা বড় অংশের করোনা হয়ে গেছে। করোনাকে ঠেকাতে হলে প্রত্যেক দেশবাসীকে একজোট হয়ে কাজ করতে হবে। ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। আগামী সপ্তাহে করোনাভাইরাস একেবারে ভয়াবহ রূপ ধারণ করবে।” করোনা ভাইরাসের ভয়াবহতা কমানোর জন্য ও দ্রুত হরে সংক্রমণ ঠেকানোর জন্য নতুন করে স্বাস্থ্যবিধি জারি করার ভাবনা গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার। পাশাপাশি আগামী কিছুদিনের মধ্যেই সমস্ত বয়সের মানুষকে এই করোনা ভাইরাসের ভ্যাকসিন দেওয়া হতে পারে বলে মনে করছে কেন্দ্রীয় সরকার।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: